ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৬ কোম্পানির পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশ বিএসইসির

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৬:৫০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
২৬ কোম্পানির পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশ বিএসইসির

পুঁজিবাজারে তাকিাভুক্ত ২৬টি কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের পরিশোধিত মূলধনের ন্যূনতম ৩০ শতাংশ ধারণ নিশ্চিত করার পুনরায় নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি অনুষ্ঠিত কমিশন সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, পুঁজিবাজারের তালিকাভুক্ত ৭টি কোম্পানির কাছে ৩০ শতাংশ শেয়ার ধারণের বিষয়ে তাদের অসম্মতির ব্যাখ্যা চেয়েছে বিএসইসি। কোম্পানিগুলো হলো-অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, অ্যাপোলো ইস্পাত, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ফ্যামিলিটেক্স বিডি, মিথুন নিটিং, নর্দার্ন জুট এবং সুহ্নদ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে, ৩০ শতাংশ শেয়ার ধারণ নেই এমন ৬টি কোম্পানিতে দুজন করে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। কোম্পানিগুলো হলো- ফার্মা এইডস, আলহাজ টেক্সটাইল, আজিজ পাইপস, এফএএস ফাইন্যান্স, জেনারেশন নেক্সট ফ্যাশন এবং রিং শাইন টেক্সটাইল।

এছাড়াও আরো ১৩টি কোম্পানিকে ৩০ শতাংশ শেয়ার ধাারণ করার জন্য এক বছর সময় দিয়েছে বিএসইসি। নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিগুলো ৩০ শতাংশ শেয়ার ধারণ কিভাবে করবে, সে বিষয়ে পরিকল্পনা চেয়েছে বিএসইসি।

কোম্পানিগুলো হলো-আফতাব অটোমোবাইলস, ইনটেক লিমিটেড, সিএন্ডএ টেক্সটাইলস, আরএসআরএম, ফাইন ফুডস, সালভো কেমিক্যাল, ফু-ওয়াং ফুডস, আইএসএন লিমিটেড, এএফসি অ্যাগ্রো বায়োটেক, ন্যাশনাল ব্যাংক, অলিম্পিক এক্সেসরিজ, পপুলার লাইফ ইন্স্যুরেন্স এবং ডেল্টা স্পিনার্স।

প্রসঙ্গত, পরিশোধিত মূলধনের ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ কোম্পানিগুলোর কাছ থেকে গত বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে একটি বিশদ পরিকল্পনা চেয়েছিল বিএসইসি। তখন ১৩টি কোম্পানি বিএসইসির ওই নির্দেশনায় সাড়া দিলেও বাকিগুলো কোনো জবাব দেয়নি।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়