ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেন বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫১, ২৯ ফেব্রুয়ারি ২০২৪  
পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেন বেড়েছে

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই-সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, আগের কার্যদিবসের চেয়ে এদিন ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪.০৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৫৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৩.৮৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫.৮২ পয়েন্ট কমে ২ হাজার ১২৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১২৮টির, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত আছে ৬৪টির।

ডিএসইতে এদিন মোট ৯১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৮৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৯.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৪৪ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৭.৫৩ পয়েন্ট কমে ১৭ হাজার ৯২৮ পয়েন্টে, শরিয়া সূচক ২.১৮ পয়েন্ট কমে ১ হাজার ১৪৮ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৯.৫৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৪৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২৬১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৮৮টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত আছে ৩৪টির।

দিন শেষে সিএসইতে ১৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়