ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

নেত্রকোণায় ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র হচ্ছে

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ২৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৭:৫৩, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
নেত্রকোণায় ৫০ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র হচ্ছে

ফাইল ছবি

বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে নেত্রকোণায় বেসরকারি উদ্যোগে ৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ২০ বছরে উদ্যোক্তা প্রতিষ্ঠানের কাছ থেকে উৎপাদিত বিদ্যুৎ ক্রয়ে ব্যয় হবে ১ হাজার ৬৪১ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে কমিটির সভায় প্রস্তাবটিতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।

সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, নেত্রকোণা জেলার সদর উপজেলায় ৫০ মেগাওয়াট (এসি) সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রাইভেট সেক্টর পাওয়ার জেনারেশন পলিসি-১৯৯৬ এর আওতায় বিল্ড, ওন, অপারেট (বিওও) ভিত্তিতে আইপিপি হিসেবে নেত্রকোনা জেলার সদর উপজেলায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য দরপত্র আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে। ৩টি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়।

বিউবো এবং পিইসি কর্তৃক প্রস্তাব যাচাই-বাছাই করে দরদাতা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব প্যারাগন পোল্ট্রি লিমিটেডের সঙ্গে ২০ বছর মেয়াদে ৫০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ‘নো ইলেক্ট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে চুক্তি সম্পাদনের অনুমোদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে। ট্যারিফ ভিত্তিতে বিদ্যুৎ ক্রয় করা হলে ২০ বছর মেয়াদে উক্ত কোম্পানিকে প্রতি কিলোওয়াট ঘণ্টা ১০.১৩২৮ টাকা হিসেবে আনুমানিক ১ হাজার ৬৪১ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে। মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী প্রস্তাবে অনুমোদন দিয়েছেন।

ঢাকা/হাসনাত/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়