ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

জাতীয় বিমা দিবস আজ

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ১ মার্চ ২০২৪   আপডেট: ১১:০০, ১ মার্চ ২০২৪
জাতীয় বিমা দিবস আজ

আজ জাতীয় বিমা দিবস । দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালনের জন্য দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করেছে। এরমধ্যে রচনা প্রতিযোগিতা, বীমা ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখার জন্য সন্মাননা প্রদান উল্লেখযোগ্য।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ১ মার্চ প্রতিবছর দেশব্যাপী ‘জাতীয় বিমা দিবস’ পালন করা হচ্ছে। প্রতি বছরের মত এবছরও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় বিমা দিবস,২০২৪’ এর উদ্বোধন করবেন।

জাতীয় বিমা দিবস,২০২৪ উদযাপন উপলক্ষে ১০টি উপ-কমিটি গঠন করা হয়। তারমধ্যে লাইফ এবং নন-লাইফ বিমাকারীদের মধ্য থেকে বিমাদাবী নিস্পত্তির সাফল্যের ভিত্তিতে নির্বাচিতদের সন্মাননা দেওয়ার বিষয়ে অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে ১২ সদস্য বিশিষ্ট একটি উপ-কমিটি গঠন করা হয়। এই কমিটি  লাইফ এবং নন-লাইফ বিমাকারীদের সন্মাননা দেওয়ার লক্ষ্যে বেসরকারি বিমা কোম্পানিগুলোর বিমাদাবীর তথ্য-উপাত্ত যাচাই শেষে বেসরকারি ৪টি লাইফ ও ৪টি নন-লাইফ বিমা কোম্পানিকে পুরস্কার দেওয়ার সুপারিশ করে। এই কোম্পানিগুলোর মধ্য থেকে ২টি লাইফ ও ২টি নন-লাইফ বিমা কোম্পানিকে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সন্মাননা সনদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

এতে লাইফ বিমা কোম্পানির ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম এবং ডেলটা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড দ্বিতীয় হয়েছে। অন্যদিকে নন-লাইফ বিমা কোম্পানি ক্যাটাগরিতে গ্রীণ ডেলটা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম এবং রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড দ্বিতীয় হয়েছে।

এছাড়া অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে দিনটি পালনের জন্য ‘ক’ গ্রুপে (বিদ্যালয়/ মহাবিদ্যালয়/ সমমান) এর জন্য ‘বীমা শিল্পের অগ্রযাত্রায় বঙ্গবন্ধু’ এবং ‘খ’ গ্রুপে (বিশ্ববিদ্যালয়/সমমান) ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বীমা শিল্পের ভ’মিকা’ শীর্ষক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন পাকিস্তানের আলফা ইনস্যুরেন্স কোম্পানিতে যোগ দেন। তার এ যোগদানের দিনটিকে জাতীয় পর্যায়ে স্মরণীয় রাখতে ২০২০ সালের ১৫ জানুয়ারি বাংলাদেশের বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুপারিশে প্রতিবছর ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করে বাংলাদেশ সরকার। ২০২০ সালের ১ মার্চ থেকে জাতীয় পর্যায়ে দিবসটি পালিত হয়ে আসছে।

হাসনাত/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়