ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আরও ৬ কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর সোমবার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ৩ মার্চ ২০২৪  
আরও ৬ কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর সোমবার

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরও ৬টি কোম্পানির শেয়ার সোমবার (৪ মার্চ) থেকে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন করবে। নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া, ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা এবং সম্পদের চেয়ে দায় বেশি থাকায় কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (৩ মার্চ) ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, নিউ লাইন ক্লোথিংস, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, এএফসি অ্যাগ্রো বায়োটেক ও অ্যাক্টিভ ফাইন কেমিক্যালস।

তথ্য মতে, সোমবার থেকে যে ৬ কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে তার মধ্যে বস্ত্র খাতের ২টি, ওষুধ ও রসায়ন খাতের ২টি, আর্থিক খাতের ১টি এবং বিমা খাতের ১টি কোম্পানি।

ফলে সোমবার (৪ মার্চ) থেকে ডিএসইতে ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়াবে ৫৫টি।

জানা গেছে, পরপর দুই বছর লভ্যাংশ ঘোষণায় ব্যর্থ হওয়া, টানা দুবছর বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া, এজিএম অনুষ্ঠিত না হওয়ার ক্ষেত্রে যদি কোনো রিট পিটিশন বা আদালতে বিচারাধীন কোন আইনি প্রক্রিয়া থাকা; টানা ৬ মাস কার্যক্রম পরিচালনা থেকে বিরত থাকা বা উৎপাদন বন্ধ রাখা, টানা দুই বছর ক্যাশ ফ্লো নেতিবাচক আসা, পরিশোধিত মূলধনের থেকে ঋণ বেশি হওয়া এবং সিকিউরিটিজ আইন, বিধি-বিধান, বিজ্ঞপ্তি, আদেশ কিংবা নির্দেশাবলী পালনে ব্যর্থ হলে বা অসম্মতি জানালেও সংশ্লিষ্ট কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এরই ধারাবাহিকতায় সার্বিক দিক বিবেচনা করে উক্ত ছয়টি কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে।

এর আগে, গত ১৫ ফেব্রুয়ারি ২২টি কোম্পানির শেয়ার ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। গত ১৮ ফেব্রুয়ারি থেকে ওই কোম্পানিগুলো ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন শুরু করে।

কোম্পানিগুলো হলো- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, ডেল্টা স্পিনিং, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, জিবিবি পাওয়ার, ইনটেক, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কেয়া কসমেটিকস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, রেনউইক যজ্ঞেশ্বর, রিং শাইন টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইয়াকিন পলিমার এবং জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়