ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

সোনালীর সঙ্গে একীভূত হচ্ছে ডেভেলপমেন্ট ব্যাংক

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২০ এপ্রিল ২০২৪   আপডেট: ১১:১৭, ২০ এপ্রিল ২০২৪
সোনালীর সঙ্গে একীভূত হচ্ছে ডেভেলপমেন্ট ব্যাংক

বিভিন্ন ব্যাংকের একত্রীকরণের চলমান প্রক্রিয়ায় রাষ্ট্রায়ত্ত ‘সোনালী ব্যাংক পিএলসি’ এর সঙ্গে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি’(বিডিবি)-এর একত্রীকরণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দিয়ে বিষয়টি অবহিত করা হয়েছে বলে সূত্র জানিয়েছে।

গত ৮ এপ্রিল বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের ২১ তম জরুরি সভা পর্ষদের চেয়ারম্যান শামীমা নার্গিসের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় পরিচালক মো.এখলাছুর রহমান, মো.আবু হানিফ খান, সুভাষ চন্দ্র সরকার, কাজি শায়রুল হাসান, মো.আজিজুর রহমান, কে.এম তারিকুল ইসলাম ও ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো.হাবিবুর রহমান গাজী উপস্থিত ছিলেন। 

ব্যাংকের কোম্পানী সচিব কামাল উদ্দিন মোল্লা সভায় সাচিবিক দায়িত্ব পালন করেন।

সূত্র জানায়, গত ৩ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দপ্তরে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও সোনালী ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড সিইও এর উপস্থিতিতে একটি অনানুষ্ঠানিক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় ব্যাংকের আর্থিক অবস্থা অধিকতর শক্তিশালী করার জন্য রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক সোনালী ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের একত্রীকরণের বিষয়টি আলোচনা হয়।

সূত্র জানায়, পরে গত বাংলাদেশ ব্যাংক ৪ এপ্রিল তারিখে বিআরপিডি সার্কুলার নং-০৮ এর মাধ্যমে ‘ব্যাংক-কোম্পানি একত্রীকরণের জন্য অনুসরণীয় নীতিমালা’ জারি করে। ওই নীতিমালার আলোকে বাংলাদেশ ব্যাংকের মধ্যস্থতায় ব্যাংক দু’টির একত্রীকরণের বিষয়ে বাংলাদেশ ডেভেলপমেন্টে ব্যাংকের পরিচালনা পর্ষদের ৮ এপ্রিল বিডিবি’র পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিদ্ধান্ত হয়,‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিআরপিডি সার্কুলার নং-০৮ তারিখ ৪-০৪-২০২৪ এর মাধ্যমে জারিকৃত ‘ব্যাংক-কোম্পানির একত্রীকরণের জন্য অনুসৃত নীতিমালা’পর্ষদ অবগত হলো। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে ৩ এপ্রিল তারিখে অনুষ্ঠিত সভার নির্দেশনার সূত্রে এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক বিআরপিডি সার্কুলার নং-০৮, তারিখ ৪-০৪-২০২৪ এর মাধ্যমে জারিকৃত ‘ব্যাংক-কোম্পানির একত্রীকরণ সম্পর্কিত নীতিমালা’র ৩(১) নং অনুচ্ছেদের আলোকে ‘সোনালী ব্যাংক পিএলসি’-এর সঙ্গে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি’-এর একত্রীকরণের প্রস্তাবে অনুমোদন দেওয়া হলো।’

সভায় সোনালী ব্যাংক পিএলসি-এর সঙ্গে স্বতঃপ্রণোদিত হয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি-এর একত্রীকরণের প্রস্তাবে বাংলাদেশ ব্যাংকের নীতিগত অনুমোদন নেওয়ার জন্য চিঠি পাঠানো হবে। সেই সঙ্গে সার্বিক বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক  প্রতিষ্ঠানকে অবহিত করা হবে। এরই আলোকে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত জানিয়ে গত ১৬ এপ্রিল বাংলাদেশ ব্যাংক এবং গত ১৭ এপ্রিল আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে চিঠি দেওয়া হয়েছে বলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক সূত্রে জানা গেছে।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকে একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন, সোনালী ব্যাংক রাষ্ট্রয়াত্ব ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বড় ব্যাংক। অন্যদিকে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকেরও প্রচুর সম্পদ রয়েছে, এছাড়া ব্যাংকটির গ্রহণযোগ্যতাও রয়েছে। ফলে উভয় পক্ষই লাভবান হবে। এই দুটি ব্যাংক একত্রীত হলে আর্থিক খাতে শক্তিশালী ভূমিকা রাখতে সক্ষম হবে।

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়