ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

শরীয়াহ প্রোডাক্ট আনলে পুঁজিবাজারে বিনিয়োগে বাড়বে: শেখ শামসুদ্দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ২৪ এপ্রিল ২০২৪  
শরীয়াহ প্রোডাক্ট আনলে পুঁজিবাজারে বিনিয়োগে বাড়বে: শেখ শামসুদ্দিন

ড. শেখ শামসুদ্দিন আহমেদ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, বাংলাদেশ একটি মুসলিম দেশ হিসেবে এখানে ইসলামী শরীয়াহভিত্তিক প্রোডাক্টের বেশ চাহিদা রয়েছে। চাহিদা অনুযায়ী আমরা ইসলামী শরীয়াহভিত্তিক প্রোডাক্ট আনতে পারলে অনেক মানুষ পুঁজিবাজারে বিনিয়োগে এগিয়ে আসবে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর রিসার্চ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন ইনস্টিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক।

বিআইসিএম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হতে হলে প্রচুর অর্থের প্রয়োজন। এক্ষেত্রে দীর্ঘ মেয়াদী অর্থের যোগানদাতা হিসেবে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পুঁজিবাজারে ইসলামী শরীয়াহভিত্তিক প্রোডাক্ট সরবরাহ করার ক্ষেত্রে বিনিয়োগ করে কেউ যেন প্রতারিত না হয় সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

সেমিনারে ‘ইসলামী ক্যাপিটাল মার্কেট প্রডাক্টস অ্যান্ড দেয়ার গভর্ন্যান্স’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মালয়েশিয়ার আইএনসিইআইএফ ইউনিভার্সিটির আইএসআরএ রিসার্চ ম্যানেজমেন্ট সেন্টারের রিসার্চ ফেলো ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শরীয়াহ অ্যাডভাইজরি কাউন্সিলের ইন্ডাস্ট্রি এক্সপার্ট মেম্বার মেজবাহ উদ্দিন আহমেদ।

বিএসইসি কমিশনার বলেন, শরীয়াহভিত্তিক পরিচালিত শেয়ার বা বন্ডে বিনিয়োগকারীদের সুরক্ষা দিতে এবং এ খাতকে সহযোগিতা করতে বিএসইসি ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ইতোমধ্যে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ইনভেস্টমেন্ট সুকুক) রুলস, ২০১৯’ ও ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ডেট সিকিউরিটিজ) রুলস, ২০২১’ তৈরি করা হয়েছে। বিএসইসি কর্তৃক শরীয়াহ অ্যাডভাইজরি কাউন্সিল গঠন করা হয়েছে। সাধারণ মানুষকে শরীয়াহভিত্তিক প্রোডাক্টের ব্যাপারে আরও উৎসাহিত করতে পারলে তারা এ খাতে বিনিয়োগে এগিয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রিসার্চ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. এম. সাদেকুল ইসলাম এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার এডিএল অ্যাডভাইজরির প্রতিষ্ঠাতা ও সিইও এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শরীয়াহ অ্যাডভাইজরি কাউন্সিলর শরীয়াহ স্কলার মেম্বার ড. মুফতি ইউসুফ সুলতান।

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়