ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

ঢাকায় ডেনিম এক্সপো ৬-৭ মে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৮, ২৫ এপ্রিল ২০২৪  
ঢাকায় ডেনিম এক্সপো ৬-৭ মে

ফাইল ফটো

আগামী ৬ ও ৭ মে ঢাকার আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হতে যাচ্ছে ডেনিম জগতের অন্যতম শীর্ষস্থানীয় আন্তর্জাতিক প্রদর্শনী ’বাংলাদেশ ডেনিম এক্সপো’র ১৬তম আসর।

এবারের সংস্করণের প্রতিপাদ্য হচ্ছে ‘রিইমাজিন’ বা নতুন করে ভেবে দেখা। নিরন্তর উদ্ভাবন এবং ডিজিটালাইজেশনের মাধ্যমে ডেনিম শিল্পের সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তোলার প্রচেষ্টায় বাংলাদেশে ডেনিম এক্সপো প্রতিশ্রুতিবদ্ধ। এ আলোকে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে। প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে এবং প্রগতিশীল চিন্তাভাবনা নিয়ে ডেনিম এক্সপো ডেনিম উৎপাদন, ডিজাইন এবং এর ব্যবহারের প্রতিটি ক্ষেত্রে বিপ্লব ঘটাচ্ছে।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিন বলেছেন, ‘আমরা বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিপাদ্য হিসেবে ’রিইমাজিন’ বেছে নিয়েছি। এর মাধ্যমে কেবল ডেনিম শিল্পের রূপান্তরের বিষয়টি বোঝানো হয়, তা নয়; বরং ডেনিমের মূল ধারাকে পুনরায় সংজ্ঞায়িত করার বিষয়টিও প্রকাশ পায়। আমরা প্রচলিত প্রথা থেকে বের হয়ে ডেনিম সম্পর্কে এমন একটি অভিজ্ঞতা তৈরি করতে কাজ করছি, যা একই সঙ্গে দূরদর্শী এবং যুগান্তকারী। পাশাপাশি, ডেনিম শিল্পে সম্ভাবনাময় ক্ষেত্রগুলো অন্বেষণ করছি। সাসটেইনেবল প্র্যাকটিস থেকে শুরু করে অত্যাধুনিক ডিজাইনের কৌশলসমূহ অর্থাৎ আধুনিক যুগে ডেনিম বলতে যা বোঝায়, সেসব বিষয় নিয়ে ডেনিম শিল্পে যুগান্তকারী পরির্বতনে কাজ করছি।’

দুই দিনব্যাপী এ প্রদর্শনীতে বাংলাদেশ, ভারত, চীন, পাকিস্তান, তুরস্ক, ইতালি, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, ভিয়েতনাম, জাপানসহ ১১টি দেশের ৬০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নেবে।  

অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো মধ্যে আছে ডেনিম ফ্যাব্রিক মিলস এবং নন-ডেনিম পোশাক প্রস্তুকারী প্রতিষ্ঠান, ওয়াশিং লন্ড্রি, এক্সেসরিজ ও ট্রিমস, কেমিক্যালস, মেশিনারি বা প্রযুক্তি এবং লজিস্টিক প্রতিষ্ঠান।

বাংলাদেশ ডেনিম এক্সপোতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে: অরক্রোমা ম্যানেজমেন্ট এলএলসি, আর্গন ডেনিমস লিমিটেড, এআরএম কিমিয়া, আর্টিস্টিক মিলিনার্স (প্রা.) লিমিটেড, আসুটেক্স, ব্ল্যাক পিওনি টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ব্লু-সাইন টেকনলজিস এজি, কেয়ার এপ্লিকেশন্স, এসএলইউ, চ্যাংজু ডেই প্রিন্টিং অ্যান্ড ডাইং লিমিটেড, চ্যাংজু তাওশেং টেক্সটাইল কোম্পানি লিমিটেড, চ্যাংজু তেহোম টেক্সটাইল কোম্পানি লিমিটেড, চেরি বাটন লিমিটেড, ক্লিয়ারিটি–কিমিয়া টেক্সটিল পাজারলামা সানায়ি দিস টিকারেত কোম্পানি লিমিটেড, এসটিআই, সিএমএ সিজিএম, ডেনিম সলিউশন লিমিটেড, ডাবল উয়িনস ডেনিম কোম্পানি লিমিটেড, ডাইসিন গ্রুপ, এক্সপেরিয়ান্স গ্রুপ লিমিটেড, ফোশান আইলিকুন টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান ফয়জন টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান গাবা টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান জেকেএল টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান হটলাইন টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান এম-জেআই টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান নানহাই দাইয়্যু টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান নানহাই হংজিনদা টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফোশান ইউতাই টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ফ্রীডম ডেনিম, গোয়াংডং দাসেন ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি লিমিটেড, গোয়াংডং শিনহুসন (হুইসেং) টেক্সটাইল কোম্পানি লিমিটেড, গুয়াংজু ফেংগু টেক্সটাইল কোম্পানি লিমিটেড, গুয়াংঝো এইচঅ্যান্ডএইচ টেক্সটাইল কোম্পানি লিমিটেড, গুয়াংঝো হংটাই ইম্প. অ্যান্ড এক্সপো ট্রেড কোম্পানি লিমিটেড, গুয়াংঝো হুয়াজিয়ান টেক্সটাইল ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি লিমিটেড, জিয়ানজিন হেংলিয়াং টেক্সটাইল কোম্পানি লিমিটেড, কান ইন্ডাস্ট্রি মুহেন্দিসলিক সান ভিইটিআইসি লিমিটেড, এসটিআই, কাইসার, লিবার্টি মিলস লিমিটেড, লায়ন ফেব্রিক্স প্রাইভেট লিমিটেড, লাকি টেক্সটাইল গ্রুপ কোং লিমিটেড, মেসার্স এলএনজে ডেনিম, ম্যাকড্রাই ডেসিক্যান্ট লিমিটেড, মেটোড মেকাইন সান ভিই টিক লিমিটেড এসটিআই, নিয়ারকিমিকা এসপিএ, অফিসিনা+৩৯ এসআরএল, ওজোনডেনিম টেক্সটিল ভে টেক্সটিল ওয়াইআইকে পাজ, দান সান টিক এল এইচ আর. লিমিটেড এসটিআই, রেমন্ড ইউসিও ডেনিম প্রাইভেট লিমিটেড, রেসপা কিম্যা বয়া সান ভি টিক লিমিটেড এসটিআই, আরএনটি (বিডি) লিমিটেড, সোকো কিমিকা এসএলআর, স্কয়ার ডেনিমস লিমিটেড, টেক্স ফাস্টেনারস, ফ্ল্যাক্স কোম্পানি এসএএস, ভেভ টেকনোলজি বিলিসিম সান ভিই টিক এএস, ভিটা টেক্সটাইল কোম্পানি লিমিটেড, এক্স ডিডি টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ওয়াই_কেকে বাংলাদেশ পিটিই লিমিটেড, ঝেজিয়াং জিনসুও টেক্সটাইল কোম্পানি লিমিটেড, ঝেজিয়াং উইক্সিং ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট লিমিটেড এবং ঝেজিয়াং জিনলান টেক্সটাইল কোম্পানি লিমিটেড।

বাংলাদেশ ডেনিম এক্সপোতে উদ্বোধনী অনুষ্ঠানসহ কয়েকটি প্যানেল আলোচনা, ট্রেন্ড সেমিনার এবং একটি ট্রেন্ড জোন থাকবে। বিশ্বের খ্যাতিমান বক্তারা তাদের জ্ঞান ও অভিজ্ঞতার আলোকে প্রাসঙ্গিক বিষয়ে আলোচনা করবেন। সেমিনারের আলোচ্য বিষয়গুলো ‘রিইমাজিন’ প্রতিপাদ্যকে সামনে রেখে নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ডেনিম এক্সপোর ট্রেন্ড জোনে বিভিন্ন উদ্ভাবনী ডেনিম পণ্য প্রদর্শন করা হবে। আগত দর্শনার্থীরা আগামী দিনের ডেনিম পণ্য সম্পর্কে জানার সুযোগ পাবেন। বাংলাদেশ ডেনিম এক্সপোতে অংশগ্রহণের জন্য নিবন্ধন করা যাবে (https://visitor.bangladeshdenimexpo.com) ঠিকানায়।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়