ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

সূচকের উত্থানে লেনদেন শুরু, পতনে শেষ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫১, ২৮ মে ২০২৪  
সূচকের উত্থানে লেনদেন শুরু, পতনে শেষ

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ মে) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা ৯ কার্যদিবস পর সোমবার (২৭ মে) পুঁজিবাজারের সূচক ঘুরে দাঁড়ালেও এক দিন পরেই তা আবার পতনমুখী হয়েছে। এদিন সকাল থেকেই সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন চলতে থাকে। কিন্তু, লেনদেন শুরুর তিন ঘণ্টা পর সূচক পতনমুখী হতে শুরু করে। দিন শেষে সূচকের পতনে লেনদেন সমাপ্ত হয়।

এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। তবে, উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১.৬৩ পয়েন্ট কমে ৫ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০২১ সালের ৮ এপ্রিল ডিএসইএক্স সূচক ৫ হাজার ২৫৪ পয়েন্টের ঘরে অবস্থান করছিল। ডিএসই শরিয়া সূচক ৭.৬৩ পয়েন্ট কমে ১ হাজার ১৫২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩.৯২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯২টি কোম্পানির, কমেছে ২৬৫টির এবং অপরিবর্তিত আছে ৩৭টির।

ডিএসইতে এদিন মোট ৪৪০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৪৩.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৭০ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৭২.৩৬ কমে ১৫ হাজার ২৪০ পয়েন্টে, শরিয়া সূচক ৬.৪১ পয়েন্ট বেড়ে ৯৯৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪১.০২ পয়েন্ট কমে ১১ হাজার ৭৬৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২৪৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৭৯টি কোম্পানির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত আছে ৩১টির।

দিন শেষে সিএসইতে ১৭০ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়