ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

পুঁজিবাজারের উন্নয়নে সহযোগিতা করবে ইউরোপীয় ইউনিয়ন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৫, ২৯ মে ২০২৪  
পুঁজিবাজারের উন্নয়নে সহযোগিতা করবে ইউরোপীয় ইউনিয়ন

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল। বুধবার (২৯ মে) রাজধানীর নিকুঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সঙ্গে বাংলাদেশে অবস্থানরত ইউরোপীয় ইউনিয়নের দুই সদস্যের প্রতিনিধিদলের বৈঠকে এ আশ্বাস ব্যক্ত করা হয়।

এ সময় ইউরোপীয় ইউনিয়নের পরিসংখ্যান এবং অর্থনৈতিক উন্নয়নের পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্টের প্রকল্প কর্মকর্তা সমষ্টিক অর্থনৈতিক বিশ্লেষক মার্গা পিটার্স এবং ইনক্লুসিভ গভর্নেন্সের টিম লিডার ফাস্ট সেক্রেটারি এনরিকো লরেনজন উপস্থিতি ছিলেন।

এদিকে, ডিএসইর পরিচালক মো. শহীদুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাত্বিক আহমেদ, প্রধান আর্থিক কর্মকর্তা খাইরুল বাসার আবু তাহের মোহাম্মদসহ ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের সাথে সঙ্গতি রেখে বর্তমান পুঁজিবাজারকে উন্নয়নের সাথে আরও বেশি সম্পৃক্ত করার বিষয়ে ভাবছেন। পুঁজিবাজারের মাধ্যমে দীর্ঘমেয়াদে অৰ্থায়ণ হয়। আর এর মাধ্যমে দেশের জিডিপির পরিমাণ বৃদ্ধি পায়।

প্রধানমন্ত্রীর এই উদ্যোগ বাস্তবায়নে বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে তিনি ইউরোপীয় ইউনিয়নের সাথে ঢাকা স্টক এক্সচেঞ্জের সহযোগিতা বৃদ্ধি করার বিষয়ে আলোচনা করেন। একই সাথে তিনি পণ্য ও প্রযুক্তির উন্নয়ন এবং বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্টকরণ ইত্যাদি বিষয়সমূহ নিয়েও আলোচনা করেন।

বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল জানান, বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে সব ধরনের সহযোগিতা করা হবে।

পরে প্রতিনিধিবৃন্দকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এবং ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নে সরকারের সম্ভাব্য উন্নয়ন রূপরেখা বাস্তবায়ন করার তথ্য-বিশ্লেষণ এবং সচিত্র দিক নির্দেশনামূলক ‘World Leader Sheikh Hasina: The Pioneer of Golden Bangladesh’ নামক নিজের লেখা একটি বই উপহার দেন ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

ঢাকা/এনটি/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ