ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী অস্ট্রেলিয়া 

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৪, ৩০ মে ২০২৪  
বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী অস্ট্রেলিয়া 

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেন দেশটির বাণিজ্যবিষয়ক সহকারী মন্ত্রী

বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার বাণিজ্যবিষয়ক সহকারী মন্ত্রী সিনেটর টিম আয়ার্স। অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকীর সঙ্গে বৈঠকে তিনি এ আগ্রহের কথা জানান।

টিম আয়ার্স বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি ভবিষ্যৎ কর্মপরিকল্পনার অংশ হিসেবে উচ্চ পর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদলের সফরের ওপর গুরুত্ব আরোপ করেন।

অস্ট্রেলিয়ার ক্যানবেরাস্থ বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ক্যানবেরায় অস্ট্রেলিয়ার পার্লামেন্ট হাউসে টিম আয়ার্সের অফিস কক্ষে এ বৈঠকে এফবিসিসিআই’র ভাইস প্রেসিডেন্ট ড. যশোদা জীবন দেবনাথ উপস্থিত ছিলেন। বর্তমানে এফবিসিসিআই’র ৫০ সদস্যের একটি প্রতিনিধিদল অস্ট্রেলিয়া সফর করছে।

গত ২৯ জুলাই বাংলাদেশ হাইকমিশন ও সিডনিস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের সহযোগিতায় এফবিসিসিআই ‘বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বাণিজ্য ও বিনিয়োগ জোরদারকরণ’ শীর্ষক সেমিনার আয়োজন করে। সেমিনারে স্বাগত বক্তব্য দেন হাইকমিশনার এম আল্লামা সিদ্দীকী। তিনি অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ওপর আলোকপাত করেন এবং সম্প্রতি অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে দুই দেশের সম্পর্ক উন্নয়নের মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বাংলাদেশকে একটি অপার সম্ভাবনার দেশ হিসেবে তুলে ধরেন।

সেমিনারে অস্ট্রেলিয়ার বাজার আকৃষ্ট করার লক্ষ্যে এফবিসিসিআই’র পক্ষ থেকে বাংলাদেশের রপ্তানিযোগ্য কতিপয় সম্ভাবনাময় খাত, যেমন: পাট ও পাটজাতদ্রব্য, চামড়া, গার্মেন্টস ও টেক্সটাইল এবং প্লাস্টিক শিল্পকে তুলে ধরা হয়। এ সময় এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট ড. যশোদা জীবন দেবনাথ ও সেক্রেটারি জেনারেল ড. আলমগীর দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার ক্ষেত্রে উভয় দেশের যৌথ উদ্যোগ ও অংশীদারত্বের ওপর গুরুত্ব আরোপ করেন।

সেমিনারে নিউ সাউথ ওয়েলসের ক্ষুদ্র শিল্প ও বহু সংস্কৃতিবিষয়ক মন্ত্রী স্টিফেন ক্যাম্পার, শিল্পমন্ত্রী সফি কটসিস, অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের দক্ষিণ ও মধ্য এশীয় সহকারী সচিব ব্রুস সত্তর, অস্ট্রেলিয়ান ফ্যাশন কাউন্সিলের প্রধান নির্বাহী, বিভিন্ন চেম্বার, অস্ট্রেলিয়ার বাণিজ্য সংগঠন, ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ ১২০ জন উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই’র প্রতিনিধিদল গত ২৮ মে ক্যানবেরায় অস্ট্রেডের প্রধান নির্বাহী, ক্যানবেরার বিজনেস চেম্বারস এবং অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্য বিভাগের ডেপুটি সেক্রেটারি জর্জ মিনার সঙ্গে বৈঠক করেন। তারা সিডনিতে বিজনেস নিউ সাউথ ওয়েলসের সঙ্গে বৈঠক করেন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ