ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৮, ১১ জুন ২০২৪  
ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল

ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। তবে, পাঁচটি কারণ ছাড়া বিদেশ ভ্রমণ করতে পারবেন না তারা। মঙ্গলবার (১১ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

সার্কুলারে বলা হয়েছে, ২০২২ সালে মে মাসে জারি করা সার্কুলারে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ, স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বহিঃবাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ২০২২ সালে অপর এক সার্কুলারের মাধ্যমে বহিঃবাংলাদেশ ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা কিছু ক্ষেত্রে শিথিল করা হয়।

বর্তমানে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, ব্যাংক কোম্পানির অর্থায়নে প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ, স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে। তবে, ব্যাংকের বহিঃবাংলাদেশ ভ্রমণ সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী স্বীয় ব্যাংকের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে কর্মকর্তা-কর্মচারীরা ৫ কারণে বিদেশ ভ্রমণ করতে পারবেন। এর মধ্যে নিজস্ব অর্থায়নে বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত উদ্দেশ্যে, পবিত্র হজ পালন ও বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সাপেক্ষে জরুরি চিকিৎসা গ্রহণ, ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকের নিজ দেশে গমন, বিদেশি ব্যাংকের বাংলাদেশস্থ শাখায় কর্মরত কর্মকর্তাদের প্রধান কার্যালয়ে গমন, বিদেশস্থ প্রতিসঙ্গী ব্যাংকের সঙ্গে ব্যবসায়িক সভায় অংশগ্রহণসহ দাপ্তরিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এমন সভায় অংশগ্রহণ এবং বিদেশি আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ, স্টাডি ট্যুরে অংশগ্রহণ করতে বিদেশ যেতে পারবেন ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণ বিষয়ে প্রযোজ্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এনএফ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়