ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকতে হবে: শামসুদ্দিন আহমেদ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৫, ২৪ ফেব্রুয়ারি ২০২৪  
বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকতে হবে: শামসুদ্দিন আহমেদ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, ভুল কিংবা বিভ্রান্তিকর তথ্য সম্পর্কে সতর্ক থাকতে হবে। তথ্যের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আরো উদ্যোগী হতে হবে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) রংপুরের এক হোটেলে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তথ্য অধিকার আইন ও এর সঙ্গে সম্পর্কিত নানা বিষয়ে সচেতন ও অবগত করার লক্ষ্যে আয়োজিত ‘পাবলিক অ্যাওয়ারনেস প্রোগ্রাম ও অ্যাক্ট, রুলস অ্যান্ড গাইডলাইনস অব রাইট টু ইনফরমেশন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম, নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম ও মোহাম্মদ শফিউল আজমসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট অন্য ব্যক্তিরা।

শামসুদ্দিন আহমেদ বলেছেন, পৃথিবীর সবচেয়ে দামি সম্পদ হলো তথ্য। তথ্য থাকলে অনিয়ম সম্ভব হতো না। আমরা চাইছি, সবার কাছে যেন যথাযথভাবে তথ্য সরবরাহ হয়। তথ্যপ্রাপ্তির আবেদনের মাধ্যমে তথ্য পাওয়ার ক্ষেত্রে রংপুর বিভাগ সারা দেশে দ্বিতীয় অবস্থানে রয়েছে।

তিনি আরো বলেন, বিএসইসি তথ্যপ্রাপ্তির বিষয়টি ডিজিটাল করতে কাজ করছে। তথ্য পাওয়ার অধিকার ও প্রক্রিয়া সম্পর্কে সকলকে জানতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম বলেন, তথ্য পাওয়া রাষ্ট্রের সকল নাগরিকের অধিকার এবং তথ্য অধিকার আইনের সফল ও যথাযথ প্রয়োগের মাধ্যমে জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং জনগণের অধিকার ও সুশাসন নিশ্চিত হবে। তথ্য অধিকার আইন ও সংশ্লিষ্ট বিষয়ে সকলকে সচেতন হতে হবে।

এ সময় বিএসইসির অর্ডিন্যান্স, আইন ও বিধিমালার প্রেক্ষাপটে তথ্যের গুরুত্ব ও প্রয়োজনীয়তার ওপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি দেশের পুঁজিবাজারের প্রেক্ষাপটে তথ্যের তাৎপর্য ব্যাখ্যা করেন।

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আজমের সংক্ষিপ্ত বক্তব্যের পাশাপাশি বিএসইসি’র উপ-পরিচালক জিয়াউর রহমান তথ্য অধিকার বাস্তবায়নে তথ্য অধিকার আইন, বিধি ও গাইডলাইন নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

এনটি/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়