ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

ডিএসইএক্স সূচক কমেছে ৩৯ পয়েন্ট

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ৩ মার্চ ২০২৪  
ডিএসইএক্স সূচক কমেছে ৩৯ পয়েন্ট

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (ডিএসই ও সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩ মার্চ) সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে, আগের কার্যদিবসের চেয়ে এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। এ দিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৯ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ২ হাজার ১১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১১০টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত আছে ৪০টির। ডিএসইতে এদিন ৯৮১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯১৬ কোটি ৪২ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৬৯১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৮৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৮৪১ পয়েন্টে, শরিয়া সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ১৪৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৩০৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত আছে ৩৯টির।

দিন শেষে সিএসইতে ১৮ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।
 

এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়