ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

পুঁজিবাজারে মূলধন কমেছে সাড়ে ৬৪ হাজার ১৬৭ কোটি টাকা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২৫ মে ২০২৪  
পুঁজিবাজারে মূলধন কমেছে সাড়ে ৬৪ হাজার ১৬৭ কোটি টাকা

দেশের উভয় পুঁজিবাজারে বিদায়ী সপ্তাহে (১৯ থেকে ২৩ মে) সূচকের পতনমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কমেছে। একইসঙ্গে উভয় স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ৬৪ হাজার ১৬৭ কোটি ৬৫ টাকা।

শনিবার (২৫ এপ্রিল) ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ২ হাজার ৭০ কোটি ২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১ হাজার ৭৫১ কোটি ৩৮ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৫৩ হাজার ৬৬ কোটি ৭২ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি ৬ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৪৮ হাজার ৭৫৭ কোটি ৮৪ লাখ টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০৫.০২ পয়েন্ট বা ৩.৭২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৬৬.২৯ পয়েন্ট বা ৩.৩৬ শতাংশ কমে ১ হাজার ৯০৭ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৫২.৬২ পয়েন্ট বা ৪.৩৪ শতাংশ কমে ১ হাজার ১৫৯ পয়েন্টে এবং ডিএসই এসএমই সূচক ৩৬.৭১ পয়েন্ট বা ২.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৫৫২ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ২৮টির, দর কমেছে ৩৩৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির। আর লেনদেন হয়নি ২৫টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৮ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২১৩ কোটি ৩০ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৫৮ কোটি ২২ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ২২ হাজার ৬৯০ কোটি ৮৭ লাখ টাকা। আর বিদায়ী সপ্তাহের আগের সপ্তাহের শেষ কার্যদিবসে সিএসইর বাজার মূলধন ছিল  ৭ লাখ ৩৮ হাজার ১০০ কোটি ৬৮ লাখ টাকা। টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১৫ হাজার ৪০৯ কোটি ৮১ লাখ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬০৩.২০ পয়েন্ট বা ৩.৭৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪০৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৩.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৮০১ পয়েন্টে, সিএসসিএক্স ৩.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯ হাজার ২৬৪ পয়েন্টে, সিএসআই সূচক ৩.৭৭ শতাংশ কমে ১ হাজার ৬ পয়েন্টে এবং এসইএসএমইএক্স ১.০২ শতাংশ কমে ৩ হাজার ১৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে ।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ৩৯টির, দর কমেছে ২৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির শেয়ার ও ইউনিট দর।

এনটি/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়