ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

ডিএসই চেয়ারম্যান ড. হাসান বাবুর নতুন গ্রন্থ প্রকাশিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১১ জুন ২০২৪  
ডিএসই চেয়ারম্যান ড. হাসান বাবুর নতুন গ্রন্থ প্রকাশিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু রচিত ‘ডিএনএ লজিক ডিজাইন: কম্পিউটিং উইথ ডিএনএ’ নামে গ্রন্থ প্রকাশিত হয়েছে।

গত ২৯ মে সিঙ্গাপুরের ওয়ার্ল্ড সায়েন্টিফিক পাবলিশিং কোং লিমিটেড প্রকাশনি সংস্থা থেকে প্রকাশিত হয়েছে। যা বৈজ্ঞানিক ড. হাসান বাবুর সপ্তম প্রকাশনা।

এই প্রকাশনায় বৈজ্ঞানিক ড. হাসান বাবু সম্পূর্ণ নতুন ও ভিন্ন আঙ্গিকে বিজ্ঞানভিত্তিক উদ্ভাবনী চিন্তা চেতনায় এ প্রকাশনাটি উপস্থাপন করেছেন। বইটি শুরু হয় ডিএনএ কম্পিউটিংয়ের মৌলিক বিষয় দিয়ে। ডিএনএ কম্পিউটিং, কম্পিউটিংয়ের ফর্ম যেখানে ডিজিটাল লজিক সার্কিটের পরিবর্তে ডিএনএ অণু ব্যবহার করা হয়। জৈবিক কোষকে এমন একটি সত্ত্বা হিসাবে বিবেচনা করা হয় যা একটি অত্যাধুনিক কম্পিউটারের মতো। তারপর ডিএনএ কম্পিউটিং এর মৌলিক ক্রিয়াকলাপ বর্ণনা করে। ডিএনএ কম্পিউটিং প্রেক্ষাপটে বিভিন্ন ধরনের লজিক্যাল ডিজাইন অনুবাদ করা হয় যেমন-পাটিগণিত সার্কিট, কম্বিনেশনাল সার্কিট, সিকুয়েন্সিয়াল সার্কিট, মেমরি ডিভাইস, প্রোগ্রামেবল লজিক ডিভাইস এবং ন্যানো প্রসেসর। বইটিতে তাপ এবং গতি গণনা কৌশল বৃত্তাকার আকারে উপস্থাপন করা হয়েছে।  

/এনটি/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ