ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

২০ মাস পর পাবলিক পরীক্ষায় বসলো শিক্ষার্থীরা (ফটো স্টোরি)

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪১, ১৪ নভেম্বর ২০২১   আপডেট: ১০:৪৭, ১৪ নভেম্বর ২০২১
২০ মাস পর পাবলিক পরীক্ষায় বসলো শিক্ষার্থীরা (ফটো স্টোরি)

এসএসসি পরীক্ষায় কেন্দ্রে কঠোরভাবে মানা হচ্ছে স্বাস্থ্যবিধি। ছবি: আবু বকর ইয়ামিন

করোনাভাইরাসের সংক্রমণের কারণে উদ্ভূত পরিস্থিতিতে নির্ধারিত সময়ের সাড়ে ৮ মাস পর রোববার (১৪ নভেম্বর) শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

এসএসসি পরীক্ষা শুরুর আগে কেন্দ্রের বাইরে অভিভাবকরা

এ বছর পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। সারা দেশে ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে।

এসএসসি পরীক্ষা শুরুর আগে কেন্দ্রের বাইরে অভিভাবকরা 

গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। প্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি। এবার বিদেশে ৯টি কেন্দ্রে ৪২৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে।

প্রতিদিন দুই শিফটে হবে এবারের পরীক্ষা। সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে বেলা সাড়ে ৩টা। পরীক্ষা ৩ ঘণ্টার পরিবর্তে হচ্ছে দেড় ঘণ্টা করে।

চলছে এসএসসি ও সমমানের পরীক্ষা

ভিন্ন পরিস্থিতিতে এই পরীক্ষাও হচ্ছে ভিন্নভাবে। এবার সব বিষয়ের পরীক্ষা হচ্ছে না। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে এই পরীক্ষা হচ্ছে।

অন্য আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হবে না। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘ম্যাপিং’ করে নম্বর দেওয়া হবে।

পরীক্ষা শেষ হবে আগামী ২৩ নভেম্বর এবং ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলে আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে ৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

ইয়ামিন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়