ঢাকা     বুধবার   ২৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

তাপপ্রবাহের মধ্যেই রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ২০ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:৪০, ২০ এপ্রিল ২০২৪
তাপপ্রবাহের মধ্যেই রোববার খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

তাপপ্রবাহ বইছে। জ্যামে বাসে বসে থাকা এক ব্যক্তি একটু প্রশান্তির জন্য মুখে পানি দিচ্ছেন। ছবি সংগৃহীত।

দেশের অনেক এলাকায় তাপপ্রবাহ বইছে। তাপপ্রবাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় দেশব্যাপী তিনদিনের ‘হিট অ্যালার্ট’ জারি করেছে আবহাওয়া অফিস। এর মধ্যেই রোববার (২১ এপ্রিল) খুলছে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান।

অভিভাবক ঐক্য ফোরামের দাবি, চলমান তাপপ্রবাহের মধ্যে না খুলে আগামী সাতদিন সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হোক। তবে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার কোনো সিদ্ধান্ত নেই বলে জানিয়েছে শিক্ষা প্রশাসন।

পবিত্র রমজান, ঈদুল ফিতরসহ বেশ কয়েকটি ছুটি সমন্বয়ে টানা ২৬ দিন ছুটি কাটিয়ে রোববার ক্লাসে ফিরতে যাচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষাপ্রতিষ্ঠান এমন এক সময় খুলছে যখন দেশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

দেশের বিভিন্ন জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠেছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে করণীয় ঠিক করতে বৃহস্পতিবার বৈঠকে বসে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। তবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত ওই বৈঠকে হয়নি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) প্রফেসর সৈয়দ জাফর আলী বলেন, বৃহস্পতিবার এ নিয়ে বৈঠক হয়েছে। সেখানে তীব্র তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের কী করণীয় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে ছুটি বাড়ানো বা বন্ধ রাখার বিষয়ে কোনো আলোচনা হয়নি।

তিনি আরও বলেন, এ ধরনের সিদ্ধান্ত নিতে হলে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করতে হয়। কারণ হিট অ্যালার্ট বা অন্য কিছু ঘোষণা করে আবহাওয়া অধিদপ্তর। শিক্ষাপ্রতিষ্ঠান যদি বন্ধ রাখতে হয় তবে তাদের পরামর্শে করা হয়। আর যোগাযোগ করবে মন্ত্রণালয়। তবে আপাতত বন্ধ রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি।

এদিকে, তাপপ্রবাহ নিয়ে সহসাই কোনো সুসংবাদ দিতে পারছে না আবহাওয়া অফিস। শনিবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানানো হয়েছে।

ঢাকা/হাসান

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়