ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

‘এইচএসসি সিলেবাসেই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হওয়া উচিত’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ৮ ফেব্রুয়ারি ২০২৩  
‘এইচএসসি সিলেবাসেই বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা হওয়া উচিত’

ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এইচএসসি ও সমমান পরীক্ষা যে সিলেবাসে অনুষ্ঠিত হয়, সেটাতেই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়া উচিত। বিশ্ববিদ্যালয়গুলোর সাথে কথা বলে এ বিষয়ে করণীয় নির্ধারণ করা হবে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।  

শিক্ষামন্ত্রী বলেন, একই বিষয়ে বার বার পরীক্ষা হওয়া উচিত না। যেমন ভর্তি পরীক্ষায় বাংলা, গণিত বা ইংরেজি বিষয়ে নির্দিষ্ট নম্বরে পরীক্ষা হওয়া উচিত। আমরা চাই, একটাই পরীক্ষা হোক। যতদিন না হয় ততদিন চলমান গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষাটা আরও কীভাবে ভালো করা যায়, তার জন্য কাজ করতে হবে।

ডা. দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আমরা বয়সের বাধা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছিলাম। সেই আহ্বানে সাড়া দিয়ে অধিকাংশ বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে বয়সের বাধা তুলে দিয়েছে। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় এখনও সেটাতে সাড়া দেয়নি। তারা গুচ্ছতেও আসেনি।

তিনি আরও বলেন, যে বিশ্ববিদ্যালয়গুলো এখনও বয়সের বাধা তুলে দেয়নি, তারাও হয়ত এক সময় আমাদের আহ্বানে সাড়া দেবে। এই বিশ্ববিদ্যালয় অনেক পুরনো। তাদের আধুনিক মন মানসিকতায় ফিরতে হয়ত কিছুটা সময় লাগছে। 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদ প্রমুখ।

ইয়ামিন/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়