ঢাকা     বৃহস্পতিবার   ২৩ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৯ ১৪৩১

শিক্ষক নিয়োগ: পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য পেলে সুপারিশ বাতিল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ২৩ সেপ্টেম্বর ২০২৩  
শিক্ষক নিয়োগ: পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য পেলে সুপারিশ বাতিল

পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য পাওয়া গেলেই চাকরি হারাবেন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ পাওয়া নতুন শিক্ষকরা।

চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত ২৭ হাজার ৭৪ প্রার্থীকে বিভিন্ন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের এন্ট্রি লেভেলের শিক্ষক পদে নিয়োগ দেওয়ার চূড়ান্ত সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

পুলিশ ভেরিফিকেশন চলমান রেখেই প্রার্থীদের নিয়োগ দিতে চূড়ান্ত সুপারিশ করা হয়েছে। তবে, পুলিশ ভেরিফিকেশনে কোনো বিরূপ মন্তব্য আসলেই নতুন শিক্ষকদের সুপারিশ বাতিল ও চাকরি থেকে অব্যাহতি দিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এনটিআরসিএকে এ নির্দেশনাই দিয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে, নিয়োগের সুপারিশ পাওয়া কোনো শিক্ষকের বিষয়ে সংশ্লিষ্ট এজেন্সি কর্তৃক ভেরিফিকেশনে কোনো বিরূপ মন্তব্য বা আপত্তি উত্থাপিত হলে অবিলম্বে তার সুপারিশপত্র বাতিল বলে গণ্য হবে এবং তাকে চাকরি থেকে অব্যাহতি দিতে হবে। প্রার্থীর পুলিশ ভেরিফিকেশনে বিরূপ মন্তব্য পাওয়া গেলে এনটিআরসিএ তা মন্ত্রণালয়কে জানাবে। বিরূপ মন্তব্য পেলে অব্যাহতির বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান ও প্রার্থীকে জানানো হবে। 

ওই আদেশে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশ প্রতিপালন ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষক সঙ্কট দূর করতে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের পুলিশ বা নিরাপত্তা ভেরিফিকেশন চলমান রেখেই অস্থায়ী ভিত্তিতে নিয়োগের সুপারিশ করা হয়।

এনটিআরসিএ’র সুপারিশ পেয়ে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দেবেন ২৭ হাজার ৭৪ জন নতুন শিক্ষক। আগামী ১৯ অক্টোবরের মধ্যে তাদের যোগ দিতে বলা হয়েছে। কলেজ ও স্কুলে ১৩ হাজার ৭০৫ জন, মাদ্রাসায় ১১ হাজার ২৭৯ জন, কারিগরিতে ৫১৬ জন, সংযুক্ত স্কুলে ১ হাজার ৫৮৩ জন, সংযুক্ত মাদ্রাসায় ৬২১ জনকে শিক্ষক পদে নিয়োগের জন্য চূড়ান্ত সুপারিশ করেছে এনটিআরসিএ।

ইয়ামিন/রফিক  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়