ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

ঢাকায় রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপন

আগামী শিক্ষাবর্ষে বাংলাদেশিরা পাবে রাশিয়ার ১২৪ বৃত্তি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ৩ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:২৭, ৩ ডিসেম্বর ২০২৩
আগামী শিক্ষাবর্ষে বাংলাদেশিরা পাবে রাশিয়ার ১২৪ বৃত্তি

বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহের কারণে রাশিয়া সরকার দিন দিন শিক্ষা বৃত্তির সংখ্যা বাড়াচ্ছে। ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে বৃত্তির সংখ্যা ছিল ১১০টি এবং ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে ১২৪টি বৃত্তি বরাদ্দ করা হয়েছে।

সোভিয়েত বা রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে উদযাপন অনুষ্ঠানে ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ এই তথ্য জানান।

রোববার (৩ ডিসেম্বর) ঢাকার রাশিয়ান দূতাবাস জানায়,  ঢাকায় রাশিয়ান হাউস সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (এসএএবি) এর সঙ্গে যৌথভাবে এই সোভিয়েত বা রাশিয়ান গ্র্যাজুয়েটস ডে আয়োজন করে। অনুষ্ঠানে সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ার গ্র্যাজুয়েটরা উপস্থিত ছিলেন।

ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। তিনি অনুষ্ঠানে যোগদানকারী স্নাতকদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

পাভেল দভয়চেনকভ তার বক্তৃতায় স্মরণ করেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোভিয়েত ইউনিয়ন সফরের পর থেকে বাংলাদেশ থেকে অনেক বাংলাদেশি ছাত্র সরকারি বৃত্তি নিয়ে সোভিয়েত ইউনিয়নে গিয়েছিল এবং পরে বাংলাদেশে ফিরে আসেন এবং বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে উচ্চ পদে অধিষ্ঠিত হন।

বাংলাদেশে রুশ দূতাবাসের মিনিস্টার-কাউন্সেলর একেতেরিনা সেমেনোভা সবাইকে অভিনন্দন জানান।

সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাংলাদেশের সভাপতি তাকসেম আহমেদ খান ঢাকার রাশিয়ান হাউসের বিভিন্ন কার্যক্রমে তাদের অন্তর্ভুক্ত করার জন্য ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালককে ধন্যবাদ জানান। তিনি স্মরণ করেন, বাংলাদেশের সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের জন্ম হয়েছিল ঢাকার এই রাশিয়ান হাউসে, যেটি তখন ছিল সোভিয়েত সাংস্কৃতিক কেন্দ্র।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে গ্র্যাজুয়েটরা রাশিয়ান ও বাংলা গান পরিবেশন করে এবং তাদের বাচ্চারা নাচ পরিবেশন করে।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়