ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

আর পি সাহা বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান তথ্যচিত্রের প্রদর্শনী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০১, ১৩ ফেব্রুয়ারি ২০২৪  
আর পি সাহা বিশ্ববিদ্যালয়ে রাশিয়ান তথ্যচিত্রের প্রদর্শনী

ঢাকাস্থ রাশিয়ান হাউস ঢাকার অদূরে নারায়ণগঞ্জ জেলার আর পি সাহা ইউনিভার্সিটির সাথে যৌথভাবে একটি রাশিয়ান ডকুমেন্টারি ফিল্ম শো আয়োজন করেছে।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোভিয়েত বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট প্রফেসর ড. মণীন্দ্র কুমার রায় এই তথ্যচিত্র প্রদর্শনী আয়োজনে সাহায্য করার জন্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। 

ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভ তার স্বাগত বক্তব্যে বলেন, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উভয় দেশের শিক্ষা, সংস্কৃতি, রাজনীতি, অর্থনীতি, বাণিজ্য ও প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ, রাশিয়া যার উন্নয়নে অবদান রাখছে।

তিনি শিক্ষা ও সংস্কৃতিসহ বাংলাদেশের তরুণ ও শিক্ষার্থীদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে ১৯৭৪ সালে প্রতিষ্ঠিত ঢাকায় রাশিয়ান হাউসের ভূমিকা ব্যাখ্যা করেন। তিনি আরও উল্লেখ করেন, স্বাধীনতা-উত্তর বাংলাদেশে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে দক্ষ ও অভিজ্ঞ জনবল গড়ে তোলার লক্ষ্যে সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়া সবসময়ই তাদের বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারি বৃত্তি দিয়ে আসছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সোভিয়েত বিশ্ববিদ্যালয়ের স্নাতক অধ্যাপক ড. মণীন্দ্র কুমার রায় ঢাকাস্থ রাশিয়ান হাউসের বিভিন্ন কর্মকাণ্ডে তার বিশ্ববিদ্যালয়কে সঙ্গে রাখার জন্য বিশেষ ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এর সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস দেন।

ডকুমেন্টারি ফিল্ম শুরুর আগে মস্কো পলিটেকনিক ইউনিভার্সিটির অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিং স্কুল অফ ইলেকট্রিক ট্রান্সপোর্টের সহযোগী অধ্যাপক মিস্টার ইউরি ফুর্লেটভ, ড. ইং, গ্রাউন্ড ভেহিক্যালস বিভাগের সিনিয়র গবেষক, দর্শকদের সাথে রাশিয়ান ফেডারেশনের অটোমোবাইল শিল্প সম্পর্কে একটি অনলাইন উপস্থাপনায় অংশ নেন।

এরপর ডকুমেন্টারি ফিল্ম অরাস। ফার্স্ট ফর ফার্স্ট (লেখক: একাতেরিনা কোজাকিনা, ভিটালি বুজুয়েভ) এবং ২০৫২ সি দ্য ফিউচার (লেখক: আর্টিওম ভোরোবে, মিখাইল বারিনিন) প্রদর্শন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, বিভিন্ন অনুষদের অধ্যাপক এবং কর্তৃপক্ষসহ অনেকে মস্কো পলিটেকনিক ইউনিভার্সিটির তথ্যপূর্ণ উপস্থাপনা এবং তথ্যচিত্র দুটি উপভোগ করেন।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়