ঢাকা     সোমবার   ১৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ২ ১৪৩১

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ার সরকারি বৃত্তি বাড়াতে চায় রসোট্রুডনিচেস্টভো

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ২৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২১:৫৩, ২৬ ফেব্রুয়ারি ২০২৪
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ার সরকারি বৃত্তি বাড়াতে চায়  রসোট্রুডনিচেস্টভো

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রাশিয়ার সরকারি বৃত্তি বাড়াতে আগ্রহী দেশটির সাংস্কৃতিক প্রতিষ্ঠান রসোট্রুডনিচেস্টভোর ডেপুটি হেড পাভেল শেভতসভ।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) ঢাকাস্থ রাশিয়ান হাউসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে রসোট্রুডনিচেস্টভোর উপ-প্রধান পাভেল শেভতসভের বৈঠক হয়। বৈঠকে পাভেল শেভতসভ এ আগ্রহের কথা জানান। এ সময় রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভইচেনকভও উপস্থিত ছিলেন।

বৈঠকে পাভেল শেভতসভ বলেন, ‘বাংলাদেশ মেধাবীদের দেশ। আমি বিশ্বাস করি যে, উচ্চ মানের শিক্ষা গ্রহণ করা সম্ভব হলে ভবিষ্যতে বাংলাদেশ আরও উন্নত হবে। রাশিয়ান সরকার বাংলাদেশি শিক্ষার্থীদের বিশ্ববিখ্যাত রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলোতে এই বিশ্বমানের উন্নত শিক্ষা গ্রহণের সুযোগ দিতে সর্বদা সক্রিয় আছে।’

বৈঠকে উচ্চ শিক্ষা, কারিগরি শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় রাশিয়ার বৃত্তি বৃদ্ধি এবং দুই দেশের ডিগ্রির পারস্পরিক গ্রহণযোগ্যতা নিশ্চিত করার জন্য একটি চুক্তি স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।

ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক পাভেল দভয়চেনকভ এ সময় বলেন, ঢাকাস্থ রাশিয়ান হাউস ১৯৭৪ সাল থেকে রাশিয়ায় উচ্চ শিক্ষার জন্য রাশিয়ান সরকারি বৃত্তি গ্রহণের পাশাপাশি রাশিয়ান ভাষা শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সকল প্রাতিষ্ঠানিক সহায়তা করে আসছে। রাশিয়ায় উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বাঙালি শিক্ষার্থীদের আকাঙ্ক্ষা বেড়েছে এবং আমাদের পক্ষ থেকে বৃত্তির পরিমাণ ধীরে ধীরে বাড়ানো হবে।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী রুশ ভাষায় পাভেল শেভতসভকে স্বাগত জানান। মন্ত্রী শিক্ষা সংক্রান্ত রাশিয়ার যেকোনো প্রস্তাবকে স্বাগত জানান। তিনি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নের মানবিক সহায়তার কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। বিভিন্ন সেক্টরে বাঙালি শিক্ষার্থীদের বিনামূল্যে উচ্চ শিক্ষা প্রদান এবং যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে রাশিয়ান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়