ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

কানের গালিচার রং সবসময় ‘লাল’ ছিল না

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৮, ২১ মে ২০২৪   আপডেট: ১০:৩৪, ২১ মে ২০২৪
কানের গালিচার রং সবসময় ‘লাল’ ছিল না

বিশ্বের প্রাচীন ও অন্যতম মর্যাদাপূর্ণ আয়োজন কান চলচ্চিত্র উৎসব। ফ্রান্সের দক্ষিণ-পূর্ব অঞ্চলের শহর কানে বসে চলচ্চিত্রজগতের সম্মানজনক এই আসর। বরাবরের মতো এবারো বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত নবীন-প্রবীণ অভিনয়শিল্পী, নির্মাতা, কলাকুশলীদের আড্ডায় মুখর হয়ে উঠেছে এই উৎসব।

১৯৪৬ সালের ২০ সেপ্টেম্বর ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হয় কান চলচ্চিত্র উৎসবের প্রথম আসর। তারপর কেটে গেছে ৭৭ বছর। সবকিছুকে ছাপিয়ে এ উৎসবের রেড কার্পেট অর্থাৎ লাল গালিচা হয়ে উঠেছে অন্যতম ইভেন্ট। মূলত, ঝাঁ চকচকে লাল গালিচাকে বিখ্যাত করে তুলেছেন হলিউড তারকারা। কিন্তু কানের গালিচার রং সবসময় লাল ছিল না। কীভাবে এর রং লাল হলো? চলুন এ বিষয়ে জেনে নিই—

কান ফিল্ম ফেস্টিভ্যালের অফিশিয়াল ওয়েবসাইটের তথ্যানুসারে, কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচার রং সবসময় লাল ছিল না। ১৯৪৬ সালে এ উৎসবের প্রথম আসর বসে। প্রথম আসর থেকে ১৯৪৯ সাল পর্যন্ত এ আসরের গালিচার রং ছিল নীল। মজার ব্যাপার হলো, ১৯৮৪ সাল পর্যন্ত লাল রঙের গালিচা কান চলচ্চিত্র উৎসবের অংশই ছিল না।

 

১৯৮৪ সালে কান চলচ্চিত্র উৎসব শুরু হওয়ার আগে কানের সিঁড়িতে হাঁটার নকশা নতুন করে করার জন্য সাংবাদিক ইভ মৌরুসিকে দায়িত্ব দেওয়া হয়। ওই সময়ে অস্কার আসরে রেড কার্পেট দেখে অনুপ্রাণিত হন তিনি। সময়ের সঙ্গে কানের এই সিদ্ধান্তটি দারুণভাবে সাড়া ফেলে। কারণ গত ৪০ বছর ধরে কানের লাল গালিচা এই উৎসবের ‘হাইলাইটেড ইভেন্টে’ পরিণত হয়েছে।

বহু বছর ফিল্ম ক্রু এবং টিমের সদস্যরা কানের আসরে নীল কার্পেট দিয়ে প্রবেশ করতেন। অন্যরা অন্য একটি প্রবেশ পথ ব্যবহার করতেন। তবে ২০১১ সাল থেকে লাল গালিচা দিয়ে সবাই প্রবেশ করছেন। আর সময়ের সঙ্গে নীল কার্পেটের স্মৃতি মলিন হয়ে যাচ্ছে।

 

কান চলচ্চিত্র উৎসবে এখন যে লাল রঙের গালিচা ব্যবহার করা হচ্ছে, তার দৈর্ঘ্য ৬০ মিটার। এটি অতিথিকে ২৪টি সিঁড়ি পেরিয়ে উপরে নিয়ে যায়। ২০২১ সাল পর্যন্ত লুই লুমিয়ের থিয়েটারে সিনেমা প্রদর্শনের আগে প্রতিদিন তিনবার করে পরিবর্তন করা হতো এই লাল গালিচা। কিন্তু পরিবেশগত কারণে এখন প্রতিদিন একবার করে এটি পরিষ্কার করা হয়।

 

জানা যায়, গ্রিসের সম্রাট আগামেমনন ট্রোজান যুদ্ধে বিজয়ী হয়ে দেশে ফেরার পর, সম্রাজ্ঞীর নির্দেশে তাকে স্বাগত জানাতে লাল গালিচা বিছানো হয়েছিল। অর্থাৎ খ্রিষ্টের জন্মেরও ৫০০ বছর আগে রাজকীয় সংবর্ধনায় লাল গালিচা ব্যবহৃত হতো বলে ধারণা পাওয়া যায়।

 

১৯৬১ সালে প্রথমবারের মতো অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে অভিনেতা-অভিনেত্রীদের সম্মানে লাল গালিচার প্রচলন চালু করা হয়। এর ২৩ বছর পর কান চলচ্চিত্র উৎসবে রেড কার্পেটের ব্যবস্থা করা হয়। দীর্ঘ ৭৭ বছরের ইতিহাসে কয়েক বছর কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়নি। যেমন— ১৯৫০, ১৯৫১ সালে বন্ধ ছিল এই উৎসব। তবে ১৯৫২ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত কানের গালিচার রং কি ছিল সে বিষয়ে জানা যায়নি।

 

১৯৪৭ সালে কান চলচ্চিত্র উৎসবের দৃশ্য

 

১৯৩৮ সালে প্রখ্যাত লেখক ফিলিপ্পে এরল্যাঙ্গার প্রথম কান চলচ্চিত্র উৎসব আয়োজনের ধারণা দেন। ১৯৩৯ সালে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এ উৎসবের প্রথম আসর। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে বন্ধ হয়ে যায়। যুদ্ধের আবহ কাটিয়ে ১৯৪৬ সালে ছোট পরিসরে কানের প্রথম আসর বসে।

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়