ঢাকা     মঙ্গলবার   ২৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১১ ১৪৩১

নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন: পরিবেশ মন্ত্রণালয়

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ৬ মে ২০২৪   আপডেট: ০৯:১৩, ৬ মে ২০২৪
নিয়ন্ত্রণে সুন্দরবনের আগুন: পরিবেশ মন্ত্রণালয়

ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় সুন্দরবন পূর্ব বন বিভাগের আওতাধীন চাঁদপাই রেঞ্জের আমরবুনিয়া ক্যাম্পের বনাঞ্চলের আগুন এখন নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

এদিকে, আগুন লাগার সুনির্দিষ্ট কারণ অনুসন্ধান করতে বন বিভাগের পক্ষ থেকে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রোববার মন্ত্রণালয়ের এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগুন গাছের উপরে বা ডালপালায় বিস্তৃত হয়নি, শুধু মাটির উপরে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়েছে। ঘটনাস্থলে বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট, নৌবাহিনী, পুলিশ, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সিপিজি, স্বেচ্ছাসেবক ও স্থানীয় জনগণ আগুন নেভাতে সহায়তা করছে। এছাড়া, বিমান বাহিনীর একটি হেলিকপ্টারও উপর থেকে পানি ছিটিয়ে সহায়তা করেছে।

বিবৃতিতে বলা হয়, শনিবার (৪ মে) দুপুর আনুমানিক সাড়ে ৩টার দিকে আগুন লাগার ঘটনা প্রথম জানা যায়। এরপরই বন বিভাগের পাশাপাশি ফায়ার সার্ভিস এবং সংশ্লিষ্ট সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের লোকজন ঘটনাস্থলে পৌঁছায়। বন বিভাগের কর্মীরা স্থানীয় কমিউনিটি পেট্রোলিং গ্রুপ, ভিলেজ টাইগার রেসপন্স টিম ও স্থানীয় জনগণের সহায়তায় আগুন লাগার চারপাশে ফায়ার লাইন কাটার কাজ শুরু করে। কিন্তু ওই সময় ভাটার কারণে খালে কোনো পানি না থাকায় আগুনে পানি দেওয়া সম্ভব হয়নি।

রাতেই বন বিভাগের নিজস্ব ফায়ার ফাইটিং ইকুপমেন্ট ও পানি দেওয়ার মেশিনে এনে সেটি রেডি করে পাইপ লাগিয়ে সেট করে রাখা হয়।

রোববার ভোর থেকেই বন বিভাগের কর্মী, ফায়ার সার্ভিস, স্থানীয় জনগণ, সিপিজি, সিএমসির লোকদের নিয়ে আগুন লাগার স্থানে চারদিকে ফায়ার লাইন কাটার পাশাপাশি পানি দিয়ে আগুন নেভানোর কাজ পুরোদমে শুরু করে।

আগুন লাগার স্থানের চারদিকে প্রায় পাঁচ একর জায়গাজুড়ে ফায়ার লাইন কেটে আগুন নেভানোর কাজ চলছে। যেহেতু আগুন মাটির নিচ দিয়ে গাছের শিকড়ের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়েছে, তাই সতর্কতার সঙ্গে আগুন নিভাতে হচ্ছে। আগামী কয়েক দিন আগুন নেভানোর কাজ চলবে বলে বিবৃতিতে জানানো হয়।

বনের আগুন আপাতত নিভে গেছে বা নিয়ন্ত্রণে এসেছে বলে মনে হলেও আবার যেকোনো সময় এটি নতুনভাবে ছড়িয়ে পড়তে পারে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী এবং মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ সুন্দরবনের আগুন নির্বাপন কর্মকাণ্ড সার্বক্ষণিকভাবে তদারকি ও সমন্বয় করছেন।

এছাড়া প্রধানমন্ত্রী বিষয়টি জানেন এবং তিনি নিয়মিত খোঁজখবর রাখছেন বলেও জানানো হয়।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়