ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

বোরানা উপজাতির জীবন যেমন

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:১২, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
বোরানা উপজাতির জীবন যেমন

আফ্রিকান উপজাতিদের রীতিনীতি ও আচার-অনুষ্ঠানের কথা শুনে অবাক হতে হয়।  রীতি অনুযায়ী সেখানের নারীরা বিয়ের আগে মাথার চুল কামিয়ে ফেলেন। বোরানা উপজাতির মানুষ শত শত বছর ধরে এই ঐতিহ্য অনুসরণ করে আসছেন। এই উপজাতির নারীরা বর খোঁজার সময় ঘন, লম্বা এবং সিল্কি চুলের বর খোঁজেন। মানে হচ্ছে, সেখানে সুন্দর চুলের পুরুষের কদর বেশি। 

এই উপজাতি দক্ষিণ আফ্রিকার ইথিওপিয়া ও সোমালিয়ার মধ্যে বসবাস করে আসছে। এখানে পুরুষেরা গ্রামের জীবনধারা এবং প্রাণীদের যত্ন নেয়। গৃহস্থালির কাজ এবং রীতিনীতি সম্পাদনের দায়িত্ব নারীদের উপর থাকে। এই উপজাতির সঙ্গে জড়িত অদ্ভুত ঐতিহ্য হচ্ছে এখানে মেয়েরা বিয়ের আগে তাদের মাথার চুল কামিয়ে দেন। এটা বিশ্বাস করা হয় যে এই রীতি মানলে তারা ভালো স্বামী পাবেন। কিন্তু ছেলের দিকে এমন নিয়ম থাকে না। 

বোরানা উপজাতির ছেলেদের মধ্যে যাদের চুল বেশি লম্বা, তাকে সম্মানের চোখে দেখা হয়। এই উপজাতির বাসিন্দারা বিশ্বাস করেন যে ছবি তোলার ফলে তাদের রক্ত কমে যায়, এমন পরিস্থিতিতে তারা ছবিও তোলেন না। 

এদের আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে এ উপজাতির লোকেরা এক জায়গায় থাকে না। বিভিন্ন জায়গায় স্থানান্তর করতে থাকে। তবে আধুনিকতার ছোঁয়া তাদের জীবনেও লেগেছে। রীতি, নীতিতে বেশ পরিবর্তন শুরু হয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এখন উপজাতির মানুষ শিক্ষার গুরুত্ব বুঝতে পেরেছে। তাদের অনেকে শহরের দিকে যেতে শুরু করেছে। ফলে এখন এই ঐতিহ্যগুলোও ধীরে ধীরে হ্রাস পাচ্ছে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়