ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

যে শহরে বিয়ে টেকে না, সেই শহরের ভিন্ন গল্প

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৯, ৭ জুলাই ২০২৪   আপডেট: ০৯:১৪, ৭ জুলাই ২০২৪
যে শহরে বিয়ে টেকে না, সেই শহরের ভিন্ন গল্প

ছবি: সংগৃহীত

বহুবিবাহ যেখানে দাম্পত্য সম্পর্ক টিকিয়ে রাখার পেছনে সবচেয়ে দায়ী সেই শহরের নাম ‘কানো’। এটি নাইজেরিয়ার একটি শহরে। নব্বইয়ের দশক থেকে এই শহরে দাম্পত্য সম্পর্কগুলো দ্রুত ভেঙে যেতে থাকে। বলা যায়, অস্থায়ী ভিত্তিতে গড়ে উঠে অল্প দিনের মধ্যেই ভেঙে যেতে থাকে এক একটি দাম্পত্য সম্পর্ক। বিয়ে, বিচ্ছেদ সেখানকার অধিবাসীদের জীবনে এক সাধারণ ব্যপার। বরং বিয়ে টিকে থাকাটাই সেখানে আশ্চর্যের বিষয়। 

একটি গবেষণায় দেখা গেছে, কানো শহরের দম্পতিদের মধ্যে সম্পর্ক স্থায়ী হয় খুব অল্প দিনের জন্য। শহরটিতে ৩ থেকে ৬ মাস টেকে ৩২ শতাংশ বিয়ে। এই শহরের অনেকেই ২০ বছরের আগেই বিয়ে করে ফেলেন। এবং ২০ থেকে ২৫ বছর বয়সীদের অনেকে তৃতীয়বার বিয়ের অভিজ্ঞতা অর্জন করে ফেলেন।

সেই শহরের এক দম্পতি একসঙ্গে ৫০ বছর সংসার করে বিবাহবার্ষিকী উদ্‌যাপন করে রীতিমত তারকা খ্যাতি পেয়েছেন। ওই দম্পতির নাম মাহমুদ কবির ইউসুফ ও রাবিয়াতু তাহির। ৫০ বছরের বিবাহিত জীবনে এই দম্পতির রয়েছে ১৩টি সন্তান।

এই দম্পতির বিয়ে টিকে থাকার পেছনে দুইজনেরই ভূমিকা রয়েছে। তারা একে অপরকে সম্মান করেন। সংসারের শান্তি ধরে রাখার জন্য ধৈর্য্য এবং শান্ত থাকাকে তারা মূলমন্ত্র মনে করেন। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়