ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

যেভাবে এলো লাল গালিচা

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ৩১ মার্চ ২০২৪   আপডেট: ১৫:২২, ৩১ মার্চ ২০২৪
যেভাবে এলো লাল গালিচা

রেড কার্পেট বা লালগালিচা- একটি সম্মাননার প্রতীক। ঐতিহ্যগতভাবেই এই প্রথাকে আভিজাত্যের অভিধা দেওয়া হয়। রাষ্ট্রের পক্ষে কোনো ব্যক্তিকে এই সম্মাননা দেওয়া হলে সেটি হয়ে যায় রাষ্ট্রীয় সম্মাননা। খ্রিস্টপূর্ব ৪৫৮ সালে লিখিত প্রাচীন সাহিত্য ইস্কাইলাস অ্যাগামেনন সর্বপ্রথম লাল গালিচায় হাঁটার উল্লেখ পাওয়া যায়। 

রাষ্ট্রীয়ভাবে ১৮২১ সালে মার্কিন প্রেসিডেন্ট জেমস মনরোর সাউথ ক্যারোলাইনায় আগমনকে স্বাগত জানাতে সেখানে লাল গালিচা ব্যবহার করা হয়েছিল বলে জানা যায়। এরপর থেকেই মূলত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় উচ্চপদস্থ ব্যক্তিদের সম্মান প্রদর্শনে লাল গালিচা ব্যবহার জনপ্রিয়তা পেতে থাকে।

পর্যায়ক্রমে বিংশ শতাব্দীতে যুক্তরাষ্ট্রে চলচ্চিত্রশিল্পের ব্যাপক উন্নতি ঘটে এবং হলিউডের তারকাদেরও অভিজাত ব্যক্তি হিসেবে গণ্য করা হতে থাকে।   ১৯৬১ সালে প্রথমবারের মতো অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে অভিনেতা-অভিনেত্রীদের সম্মানে লাল গালিচার প্রচলন করা হয়।

ইউরোপে, মধ্যযুগে লাল রংকে আভিজাত্যের প্রতীক হিসেবে মনে করা হতো। যার ফলে রেনেসাঁ যুগের শিল্পকর্মে সাধু, সম্রাট কিংবা অভিজাত ব্যক্তিদের পায়ের নিচে লাল গালিচার উপস্থিতি দেখতে পাওয়া যায়।

তথ্যসূত্র: বিবিসি এবং উইকিপিডিয়া

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়