ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ঝিঁঝিঁ পোকার ময়দা থেকে পিৎজা

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ৯ জুন ২০২৪   আপডেট: ১২:০৩, ৯ জুন ২০২৪
ঝিঁঝিঁ পোকার ময়দা থেকে পিৎজা

ছবি: সংগৃহীত

বিশেষ প্রক্রিয়ায় ঝিঁঝিঁ পোকা মেরে ময়দার গুঁড়ায় রূপান্তর করছে ইতালি। এর জন্য দেশটির বিজ্ঞানীরা দীর্ঘদিন গবেষণা চালিয়েছেন তারপর একটি উপায় বের করেছেন যে কীভাবে ঝিঝিঁ পোকা মানুষের খাদ্য তালিকায় যুক্ত করা যায়। চলতি বছরের শুরুতেই দেশটির সরকার মানুষের খাদ্য তালিকায় ঝিঁঝিঁ পোকার ময়দা যুক্ত করার অনুমোদন দিয়েছে। শুরুতে পিৎজা তৈরিতে ব্যবহার করা হচ্ছে ঝিঁঝিঁ পোকার ময়দা।

ইতালির একটি স্টার্টআপ কোম্পানি নিউট্রিইনসেক্ট জার্মান থেকে দশ হাজার ঝিঁঝিঁ পোকা আমদানি করেছে। যা দিয়ে ময়দা তৈরি করা হবে। ঝিঁঝিঁ পোকা থেকে তৈরি এক কিলো ময়দা থেকে পাওয়া যাবে ৬০ শতাংশ প্রোটিন। নানা পরীক্ষা নিরীক্ষা শেষে জানা গেছে ঝিঁঝিঁ পোকার আয়ু ত্রিশ দিন হয়ে থাকে। এই ঝিঁঝিঁ পোকাগুলো মারার জন্য একটি রেফ্রিজারেটরে ঢুকিয়ে যন্ত্রের তাপমাত্রা ধীরে ধীরে কমিয়ে দেওয়া হয়। দাবি করা হচ্ছে, এই প্রক্রিয়ায় ঝিঁঝিঁ পোকাগুলো বিনা যন্ত্রণায় মারা যায়। তারপর ময়দা তৈরির প্রক্রিয়া শুরু হয়।

শুরুতে ঝিঁ ঝিঁ পোকার ময়দা দিয়ে পিৎজা বানানো হচ্ছে। এরপর দেখার পালা আর কী কীভাবে ইতালির রন্ধনশৈলীতে প্রবেশ করে ঝিঁঝিঁ পোকার ময়দা। তবে এ নিয়ে জনসাধারণের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।

তথ্যসূত্র: ডয়চে ভেলে

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়