ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

আবারো কারফিউ জারি হচ্ছে শ্রীলঙ্কায়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৯, ১৬ মে ২০২২   আপডেট: ১৬:৪০, ১৬ মে ২০২২
আবারো কারফিউ জারি হচ্ছে শ্রীলঙ্কায়

শ্রীলঙ্কার বিভিন্ন সড়কে সেনাবাহিনী ও পুলিশকে টহল দিতে দেখা যায়

সরকার বিরোধী সহিংসতা দমনে সোমবার (১৬ মে) রাত ৮টা থেকে মঙ্গলবার ভোট ৫টা পর্যন্ত কারফিউ জারি করার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা সরকার। দেশটির স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যম একথা জানিয়েছে। 

শ্রীলঙ্কা সরকারের এ সিদ্ধান্ত এমন এক সময়ে এলো যার ঠিক একদিন আগে সরকার বিরোধী বিক্ষোভ দমনের অংশ হিসেবে ২৩০ জনকে আটকের কথা জানায় পুলিশ। কারফিউ আইন লঙ্ঘন এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে হামলা চালিয়ে ক্ষয়ক্ষতির কারার অভিযোগে তাদের আটক করা হয়েছে। 

টানা বিক্ষোভের মুখে গত সপ্তাহে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ওই দিন সন্ধ্যায় বিক্ষোভকারীদের সঙ্গে তার সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ৯ জন নিহত ও দুই শতাধিক আহত হয়। বিক্ষোভকারীদের হামলা থেকে বাঁচাতে পরে মাহিন্দাকে নৌবাহিনীর একটি ঘাঁটিতে সরিয়ে নেওয়া হয়। 

এর পরপরই বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রমাসিংহকে শপথ পড়ান প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। রোববার তিনি রনিলের মন্ত্রী সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়সহ চারটি মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী শপথ নেন।  কিন্তু রনিলের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগকে শ্রীলঙ্কার বিরোধীদলসহ অধিকাংশ জনগণই ভালোভাবে নেয়নি।  তারা মনে করে রনিল রাজাপক্ষে পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠদের একজন তিনি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, লেটেস্ট এলওয়াই

মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়