ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

এক সিরিঞ্জ দিয়ে ৩০ জনকে টিকা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ২৮ জুলাই ২০২২  
এক সিরিঞ্জ দিয়ে ৩০ জনকে টিকা

ভারতের মধ্যপ্রদেশে একই সিরিঞ্জ দিয়ে ৩০ জন শিক্ষার্থীকে টিকা দেওয়ার অভিযোগ উঠেছে এক স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে। বৃহস্পতিবার আনন্দবাজার অনলাইন এ তথ্য জানিয়েছে।

অভিযুক্ত ওই স্বাস্থ্যকর্মীর নাম জিতেন্দ্র। তিনি সাগর শহরে একটি বেসরকারি স্কুলে শিক্ষার্থীদের করোনার টিকা দিচ্ছিলেন। 

জিতেন্দ্রর বিরুদ্ধে অভিযোগ, একই সিরিঞ্জ ব্যবহার করে তিনি সব শিক্ষার্থীকে টিকা দিয়েছেন। যদিও এ জন্য তিনি তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেই দায়ী করেছেন। অভিভাবকরা জিতেন্দ্রর বক্তব্যের একটি ভিডিও করেছেন।

সেই ভিডিওতে তিনি বলছেন,‘যে ব্যক্তি আমাকে টিকার সামগ্রী দিয়েছেন তিনি একটি সিরিঞ্জ দিয়েছিলেন। তাই ওই একটি সিরিঞ্জ দিয়েই সবাইকে টিকা দিয়েছি।’ কে সেই ব্যক্তি তা তিনি জানেন না বলে জানিয়েছেন জিতেন্দ্র।

প্রসঙ্গত, এইডস রোগের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ার কারণে ১৯৯০ সালে একটি সিরিঞ্জ এক বার ব্যবহারের নিয়ম চালু হয়। এই বিষয়টি সম্পর্কে তিনি ওয়াকিবহাল বলেও জিতেন্দ্র ওই ভিডিওতে জানিয়েছেন। কিন্তু তিনি দোষ নিজের ঘাড়ে নিতে নারাজ। 

তিনি বলেন, ‘আমার দোষ কেন হবে? আমায় যদি একটি সিরিঞ্জ দেওয়া হয় তবে আমি কী করব?’

সাগর প্রশাসন ‘এক সিরিঞ্জ এক টিকা’র নিময় লঙ্ঘন এবং কাজে গাফিলতির জন্য জিতেন্দ্রর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। জেলার টিকাকরণ কর্মকর্তা রাকেশ রোশনের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। কারণ, তিনিই জেলার টিকাকরণের দায়িত্বে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়