ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

ডলারে নয়, বরং জাতীয় মুদ্রায় বাণিজ্য করতে চায় চীন-রাশিয়ার নেতৃত্বাধীন ব্লক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৬, ১৬ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২২:৫৮, ১৬ সেপ্টেম্বর ২০২২
ডলারে নয়, বরং জাতীয় মুদ্রায় বাণিজ্য করতে চায় চীন-রাশিয়ার নেতৃত্বাধীন ব্লক

মার্কিন ডলারের আধিপত্য খর্ব করতে সাংহাই কো অপরাশেন অর্গানাইজেশনের (এসসিও) দেশগুলো নিজেদের মধ্যে বাণিজ্যে জাতীয় মুদ্রা ব্যবহারের ওপর জোর দিয়েছে। শুক্রবার এক যৌথ বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে।
 
চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন এই জোটে সদস্য হিসেবে রয়েছে ভারত, পাকিস্তান,  কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছে ইরান। বর্তমানে সংস্থাটির পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে আফগানিস্তান, বেলারুশ ও মঙ্গোলিয়া। এছাড়া ছয়টি ‘সংলাপ অংশীদার’ রাষ্ট্র হচ্ছে- আর্মেনিয়া, আজারবাইজান, কম্বোডিয়া, নেপাল, শ্রীলঙ্কা ও তুরস্ক।

শুক্রবার সমরকন্দে অনুষ্ঠিত বৈঠক শেষে যৌথ ঘোষণায় বলা হয়েছে, ‘এসসিওর আগ্রহী সদস্য দেশগুলো পারস্পরিক বাণিজ্যে জাতীয় মুদ্রার ব্যবহার ক্রমান্বয়ে বৃদ্ধির জন্য একটি রোডম্যাপ’ তৈরিতে সম্মত হয়েছে। নিজেদের মধ্যে জাতীয় মুদ্রার ব্যবহার সম্প্রসারণের আহ্বানও জানিয়েছে সংস্থাটি।

এর বিস্তারিত কোনো বিবরণ বিবৃতিতে দেওয়া হয়নি। কিংবা ‘আগ্রহী সদস্য দেশগুলো’ কারা সে ব্যাপারেও কোনো তথ্য জানানো হয়নি।

ধারণা করা হচ্ছে, এই প্রস্তাবের মূল কারিগর হিসেবে কাজ করেছে রাশিয়া। কারণ গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এর ফলে দেশটি আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের ওপর নির্ভরতা কমাতে নানামুখী পদক্ষেপ নিয়েছে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়