ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কানাডায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফিওনা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫০, ২৪ সেপ্টেম্বর ২০২২  
কানাডায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফিওনা

কানাডার পূর্বাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফিওনা। ঝড়ের প্রভাবে গাছ ও বিদ্যুতের খুঁটি উড়ে গেছে এবং কয়েক হাজার বাড়ি ও ব্যবসায় প্রতিষ্ঠান বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

ইউএস ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে,ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে লরেন্স উপসাগরের তীরবর্তী নোভা স্কটিয়ায় রয়েছে। নোভা স্কটিয়া ও প্রিন্স এডওয়ার্ড দ্বীপে গাছ এবং বিদ্যুতের লাইন ভেঙে পড়েছে।

বিদ্যুৎ কোম্পানিগুলো জানিয়েছে, নোভা স্কটিয়াতে প্রায় ৭৯ শতাংশ বা চার লাখ ১৪ হাজার  গ্রাহক বিদ্যুৎবিহীন রয়েছেন। এছাড়া প্রিন্স এডওয়ার্ড দ্বীপে ৯৫ শতাংশ বা ৮২ হাজার গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়েছে। অঞ্চলটিতে মোবাইল পরিষেবাতেও বিঘ্ন দেখা দিয়েছে।

ফিওনা প্রায় এক সপ্তাহ আগে পুয়ের্তো রিকো এবং ক্যারিবীয় অঞ্চলের অন্যান্য অংশের ওপর দিয়ে আঘাত হানার পর এগুতে শুরু করে। এটি ক্যানসো ও গুইসবোরো, নোভা স্কটিয়ার মধ্যে আঘাত হানে শনিবার। 

ঘূর্ণিঝড়টি উত্তর দিকে অগ্রসর হয়ে কিছুটা দুর্বল হয়ে পড়ে। স্থানীয় সময় সকাল ৮ টায় এটি হ্যালিফ্যাক্সের প্রায় ২০০ মাইল উত্তর-পূর্বে সেন্ট লরেন্স উপসাগরে অবস্থান করছি। ওই সময় এর বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ কিলোমিটার।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়