ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

কমেছে বৈশ্বিক মজুরি, বেড়েছে অসমতার ঝুঁকি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ৩০ নভেম্বর ২০২২   আপডেট: ২২:৫৩, ৩০ নভেম্বর ২০২২
কমেছে বৈশ্বিক মজুরি, বেড়েছে অসমতার ঝুঁকি

২০২২ সালে বিশ্বব্যাপী আর্থিক সঙ্কটের পর প্রথমবারের মতো জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারণে বৈশ্বিক মজুরি কমেছে। এর ফলে বৈশ্বিক অসমতাকে আরও খারাপের দিকে নিয়ে যাবে এবং সামাজিক অস্থিরতা বাড়বে বলে জাতিসংঘের শ্রম সংস্থা সতর্ক করেছে।

আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) বুধবার প্রকাশিত তার সর্বশেষ বিশ্বব্যাপী মজুরি প্রতিবেদনে বলেছে, ২০২২ সালের প্রথমার্ধে মাসিক মজুরি প্রকৃত অর্থে শূন্য দশমিক ৯ শতাংশ কমেছে। এটি ২০০৮ সালের পর প্রথম নেতিবাচক মজুরি বৃদ্ধি। কোভিড-১৯ মহামারি চলাকালে উল্লেখযোগ্য মজুরি হ্রাস সহ্য করার পরে নিম্নআয়ের মানুষ ক্ষতির সম্মুখীন হয়েছে।

আইএলও জানিয়েছে, মুদ্রাস্ফীতির সাথে তাল মিলিয়ে চলার জন্য মজুরি বাড়ানো হলেও বুলগেরিয়া, স্পেন, শ্রীলঙ্কা, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২০-২২ সাল পর্যন্ত ন্যূনতম মজুরি প্রকৃত অর্থে কমেছে। ইতালি, জাপান, মেক্সিকো ও যুক্তরাজ্যে ২০০৮ সালের তুলনায় ২০২২ সালে সামগ্রিক মজুরি প্রকৃত অর্থে কম ছিল।

আইএলওর মহাপরিচালক গিলবার্ট এফ হাউংবো বলেছেন, প্রকৃত মজুরির হ্রাস সম্ভবত সরকারের দ্বারা লক্ষ্যবিহীন নীতি গ্রহণ ছাড়াই অব্যাহত থাকবে।

তিনি বলেছেন, ‘এটি তীব্র মন্দার সম্ভাবনা বাড়াবে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি কমানোর প্রচেষ্টায় কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির গৃহীত বিধিনিষেধমূলক আর্থিক নীতির কারণে এই ঝুঁকি ইতিমধ্যে বেড়েছে।’
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়