ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৮, ৪ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৮:২৯, ৪ ডিসেম্বর ২০২২
ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু

ইন্দোনেশিয়ার মাউন্ট সেমেরু আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। আগ্নেয়গিরিটি থেকে আকাশে ছাই উৎক্ষিপ্ত হচ্ছে এবং দেশের প্রধান দ্বীপ জাভাতে তা ছড়িয়ে পড়ছে। রোববার দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

কর্তৃপক্ষ আগ্নেয়গিরির সতর্কতা অবস্থাকে সর্বোচ্চ মাত্রায় উন্নীত করেছে। এর অর্থ হচ্ছে, আগ্নেয়গিরির কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। অগ্নুৎপাতের কারণে কোনো আহতের খবর পাওয়া যায়নি। তবে লোকজনকে এলাকা থেকে অন্তত ৮ কিলোমিটার দূরে থাকতে বলা হয়েছে।

অগ্ন্যুৎপাতের পর জাপান তার দক্ষিণতম দ্বীপগুলোতে সুনামির সতর্কতা জারি করেছে।

ইন্দোনেশিয়ার সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলজিক্যাল হ্যাজার্ড মিটিগেশনের (সিভিজিএইচএম) একজন মুখপাত্র জানিয়েছেন, সতর্কতার মাত্রা তিন থেকে চারে উন্নীত হওয়ার অর্থ হল, মানুষের বাড়িঘর হুমকির মুখে রয়েছে।

জাতীয় দুর্যোগ প্রশমণ সংস্থার একজন মুখপাত্র বলেছেন, অগ্নুৎপাতের পর সেমেরু থেকে নেমে আসা তিন হাজার ৬৭৬ মিটার উচ্চতায় আগ্নেয়গিরির চূড়ায় লাভার স্তূপের কারণে ‘গরম তুষারপাত’ হয়েছে।

তিনি জানান, মৌসুমী বৃষ্টির সাথে মিশ্রিত আগ্নেয়গিরির ছাই আশেপাশের গ্রামগুলিতে পড়ছে। পূর্ব জাভা প্রদেশে আগ্নেয়গিরির কাছাকাছি বসবাসকারী শিশু ও বয়স্কদেরসহ বাসিন্দাদের নিরাপদ অবস্থানে সরিয়ে নেওয়া শুরু হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়