ঢাকা     সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

নিপীড়নের শিকার স্পেনের অভিবাসী শ্রমিকরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৫, ৩১ মার্চ ২০২৩   আপডেট: ২০:৫২, ৩১ মার্চ ২০২৩
নিপীড়নের শিকার স্পেনের অভিবাসী শ্রমিকরা

যুক্তরাজ্যের সুপারমার্কেটগুলো দক্ষিণ স্পেনে উৎপাদিত স্ট্রবেরির উপর ব্যাপকভাবে নির্ভরশীল। তবে স্পেনের এই অঞ্চলে কর্মরত অভিবাসী শ্রমিকরা অভিযোগ করেছেন, তাদের নিয়মিত কম বেতন দেওয়া হয়, তাদের পাসপোর্ট আটকে রাখা হয় এবং অস্বাস্থ্যকর খুপড়িতে থাকতে বাধ্য করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে, স্পেনের ফলের খাতের কিছু অংশে আপত্তিজনক পরিস্থিতি দেখা গেছে। এখানে শ্রমিকদের নিয়মিত কম বেতন দেওয়া হয় এবং জরাজীর্ণ খুপরিতে বসবাস করতে বাধ্য করা হয়।

শীতকালে যুক্তরাজ্যে খাওয়া স্ট্রবেরিগুলির অন্তত ৬০ শতাংশ দক্ষিণ-পশ্চিম স্পেনীয় প্রদেশ হুয়েলভা জুড়ে বিস্তীর্ণ খামার থেকে আসে। ২০২০ সালে যুক্তরাজ্য আন্দালুসিয়া অঞ্চল থেকে ৩১ কোটি ইউরো মূল্যের ফল আমদানি করেছে, যার মধ্যে ৯১ শতাংশ হুয়েলভাতে জন্মায় বলে মনে করা হয়। এই অঞ্চলে ফল সংগ্রহকারী শ্রমিকরা মরক্কো এবং আফ্রিকার সাব-সাহারা অঞ্চল থেকে আসা। প্রায়শই তাদের ন্যূনতম মজুরির চেয়েও কম বেতন দেওয়া হয় এবং বিনা বেতনে ওভারটাইম কাজ করতে হয়।

কিছু কর্মী অভিযোগ করেছেন, নিয়োগকর্তাদের দাবি পূরণ না করলে তাদের তিন দিনের বেতন পর্যন্ত কেটে নেওয়া হয়, টয়লেট ব্যবহার করতে বাধা দেওয়া হয় এবং তাদের পাসপোর্ট বা মজুরি আটকে রাখা হয়।

প্রতিবেদনের অন্যতম লেখক জেসমিন ওয়েনস বলেন, ‘এটি কেবল একটি খামার নয়, এটি মৌসুমিভিত্তিক সরবরাহকারী নয়, বরং এটি প্রধান রপ্তানিকারক এলাকা জুড়ে বিস্তৃত।’

হুয়েলভা অঞ্চলে সাম্প্রতিক একটি সফরে গার্ডিয়ান ১০ জন শ্রমিক এবং দুইজন প্রাক্তন খামার শ্রমিকের সাথে কথা বলেছেন। নয়জন কর্মী দাবি করেছেন যে তাদের আইনগত ন্যূনতম দৈনিক বেতনের চেয়েও কম বেতন দেওয়া হচ্ছে।

হাজার হাজার শ্রমিক স্ট্রবেরি খেতের পাশে পলিটানেলে বাস করে। এগুলো প্লাস্টিকের শিট দিয়ে তৈরি। এখানে কোন স্যানিটেশন, প্রবাহিত জল বা বিদ্যুৎ সংযোগ নেই।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়