ঢাকা     মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২১ ১৪৩০

যুক্তরাষ্ট্রে সংক্রমণ বাড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ৯ আগস্ট ২০২৩   আপডেট: ২০:১১, ৯ আগস্ট ২০২৩
যুক্তরাষ্ট্রে সংক্রমণ বাড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনভাইরাসের একটি নতুন ভ্যারিয়েন্ট সংক্রমণ মাত্রা বাড়াতে শুরু করেছে। ইজি.৫ নামের ভ্যারিয়েন্টটি এই মুহূর্তে যুক্তরাষ্ট্রের মোট সংক্রমণের ১৭ শতাংশের জন্য দায়ী।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের সাম্প্রতিক অনুমান অনুসারে, করোনার সবচেয়ে সাধারণ ভ্যারিয়েন্ট এক্সবিবি.১.১.১৬ যুক্তরাষ্ট্রে মোট সংক্রমণের ১৬ শতাংশের জন্য দায়ী। সেই হিসাবে নতুন ভ্যারিয়েন্ট ইজি.৫ সংক্রমণের ক্ষেত্রে আগের ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যাচ্ছে।

ইজি.৫ ভ্যারিয়েন্টকে সম্পূর্ণ নতুন মনে হলেও আদতে তা নয়। এটি ওমিক্রন পরিবারের এক্সবিবি ভ্যারিয়েন্টের যুগ্ম রূপ। এটি মূল ওমিক্রন ভ্যারিয়েন্টের মতো একটি বড় বিবর্তনীয় লাফের পরিবর্তে ভাইরাসে আরেকটি ক্রমবর্ধমান পরিবর্তনের প্রতিনিধিত্ব করে।

অভিভাবক এক্সবিবি.১.৯.২-এর মতো ইজি.৫ সাব-ভ্যারিয়েন্টের স্পাইকের সাথে একটি অতিরিক্ত মিউটেশন রয়েছে। এই মিউটেশন এর আগে অন্যান্য করোনাভাইরাস ভ্যারিয়েন্টে দেখা গেছে। বিজ্ঞানীরা নিশ্চিত নন যে, নতুন ভ্যারিয়েন্টটি কোন নতুন কৌশল অবলম্বন করছে। 

ইজি.৫ এর এখন নিজস্ব শাখা রয়েছে-ইজি.৫.১। এটিও দ্রুত ছড়িয়ে পড়ছে।

ডা. ডেভিড হো কলম্বিয়া ইউনিভার্সিটিতে তার গবেষণাগারে এই ভ্যারিয়েন্টগুলো পরীক্ষা করে দেখছেন যে, তারা আমাদের অ্যান্টিবডিগুলির বিরুদ্ধে কতটা প্রতিরোধী হয়ে উঠেছে।

তিনি বলেন, ‘দুটিই সংক্রামিত এবং টিকাপ্রাপ্ত ব্যক্তির রক্তে অ্যান্টিবডি অকার্যকর করার জন্য সামান্য বেশি প্রতিরোধী।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়