ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

আর্জেন্টিনা সম্পর্ক ছিন্ন করলে ‘বড় ভুল’ করবে: চীন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ২১ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:০৮, ২১ নভেম্বর ২০২৩
আর্জেন্টিনা সম্পর্ক ছিন্ন করলে ‘বড় ভুল’ করবে: চীন

চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করাটা আর্জেন্টিনার ‘বড় ভুল’ হবে বলে দাবি করেছে বেইজিং। 

মঙ্গলবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং নিয়মিত প্রেস বিফিংয়ে বলেন, আর্জেন্টিনা যদি চীন বা ব্রাজিলের মতো বড় দেশগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে, তাহলে তা দক্ষিণ আমেরিকার দেশটির জন্য একটি ‘বড় ভুল’ হবে।

মাও নিং বলেন, আর্জেন্টিনার জন্য চীন একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার এবং সবসময় দেশটির নির্বাচিত সরকার চীনের সঙ্গে সম্পর্কের প্রতি অত্যন্ত গুরুত্ব দেয়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন জাভিয়ের মিলেই। ডানপন্থী এই নেতা ‘কমিউনিস্টদের’ সঙ্গে চুক্তিতে আগ্রহী নন। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে শক্তিশালী সম্পর্ক স্থাপনের পক্ষে তিনি। 

মিলেইয়ের অন্যতম জ্যেষ্ঠ অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ডায়ানা মন্ডিনো গতকাল রুশ সংবাদসংস্থা আরআইএ নভোস্তিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ব্রিকসে যোগ দেওয়ার কোনো পরিকল্পনা আর্জেন্টিনার নেই।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত জোট ব্রিকস-এর নতুন সদস্য হওয়ার জন্য আমন্ত্রিত ৬টি দেশের মধ্যে আর্জেন্টিনা ছিল।

ব্রিকসের দেশগুলোর সঙ্গে আর্জেন্টিনা আমদানি ও রপ্তানি চালিয়ে যাবে কিনা এমন প্রশ্নের উত্তরে আরআইএ নভোস্তিকে মন্ডিনো জানান, চীন ও ব্রাজিল সরকারের সঙ্গে যোগাযোগ বন্ধ করবে আর্জেন্টিনা।

মন্ডিনোর এই মন্তব্যের ব্যাপারে জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও সাংবাদিকদের বলেন, ‘দুই দেশের শক্তিশালী অর্থনৈতিক পরিপূরকতা এবং সহযোগিতার বিশাল সম্ভাবনা রয়েছে। চিন দ্বিপাক্ষিক সম্পর্কের স্থিতিশীলতা এবং দীর্ঘমেয়াদী উন্নয়নের জন্য আর্জেন্টিনার সাথে একসাথে কাজ চালিয়ে যেতে ইচ্ছুক।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়