ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

বিশ্বের কাছে নিজেকে বিজয়ী দেখাতে চান পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৩১ ডিসেম্বর ২০২৩  
বিশ্বের কাছে নিজেকে বিজয়ী দেখাতে চান পুতিন

২০২৩ সাল যখন শেষ হবে হবে করছিল, তখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি নতুন স্পন্দন নিয়ে এসেছেন: মার্চ মাসে অনিবার্য পুনর্নির্বাচনের জন্য যাত্রা করার সাথে সাথে আত্মবিশ্বাস বাড়ানোর প্রকল্প।

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনকে সম্ভবত এক ধরণের রাজনৈতিক থিয়েটার হিসাবে বর্ণনা করা যায়। পুতিনের কোনো বড় প্রতিদ্বন্দ্বী নেই; তার সবচেয়ে বিশিষ্ট প্রতিপক্ষ অ্যালেক্সি নাভালনি আর্কটিক সার্কেল থেকে ৪০ মাইল উত্তরে একটি কারাগারে রয়েছেন এবং অনুগত সংবাদমাধ্যম বর্তমান প্রেসিডেন্টকে রাশিয়ার অপরিহার্য মানুষ হিসাবে চিত্রিত করেছে। কিন্তু এই বসন্তের ভোট ক্রেমলিনের নেতার জন্য একটি গুরুত্বপূর্ণ পাবলিক আচার-অনুষ্ঠান, যিনি চলতি দশকের শেষ অবধি ক্ষমতায় থাকার জন্য দাঁড়িয়েছেন।

পুতিন তার নিয়মিত স্টাইলেই নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করেছিলেন। ডিসেম্বরের শুরুতে ‘    রাশিয়ার নায়ক’ নামের অনুষ্ঠানের পরে, পুতিন ইউক্রেনে যুদ্ধে অংশ নেওয়া একদল সৈনিকের সাথে ভিডিও আলোচনা করেছিলেন। ভিডিও আলাপচারিতায় তারা আশ্চর্যজনকভাবে পুতিনকে ২০২৪ সালে নির্বাচন করার জন্য অনুরোধ করেছিলেন।

রুশ অধিকৃত দোনেৎস্ক অঞ্চলের প্রতিনিধি আর্টিওম ঝোগা বলেছেন, ‘আমাদের জনগণের পক্ষে, সামগ্রিকভাবে দোনবাস এবং আমাদের পুনর্মিলিত ভূমির পক্ষে, আমি আপনাকে এই নির্বাচনে অংশ নিতে বলতে চাই। সবকিছুর পরে, অনেক কাজ করতে হবে যা করা দরকার... আপনি আমাদের প্রেসিডেন্ট এবং আমরা আপনার দল। আমাদের আপনাকে দরকার এবং রাশিয়ার আপনাকে দরকার।’

এর জবাবে পুতিন বলেছিলেন, ‘আমি অস্বীকার করব না যে বিভিন্ন সময়ে আমার (এ সম্পর্কে) ভিন্ন চিন্তা ছিল। কিন্তু এখন, আপনি ঠিক বলেছেন, সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। আমি রাশিয়া ফেডারেশনের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করব।’

পুতিনকে প্রিয় জাতীয় নেতা হিসেবে দেখানোর জন্য এটি একটি স্পষ্টভাবেই সাজানো মুহূর্ত ছিল।বিষয়টি ইঙ্গিত দিচ্ছে যে, পুতিন ইউক্রেনের পূর্ণমাত্রায় আক্রমণ এবং আন্তর্জাতিক আইনের অমান্য করে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সংযুক্তিকরণের কৃতিত্ব জাহির করতে পছন্দ করেন।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়