ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

ইরানগামী জাহাজে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০২৪
ইরানগামী জাহাজে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

এবার ইরানের উদ্দেশে রওনা হওয়া একটি মালবাহী জাহাজে দুইটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এই হামলায় কেউ হতাহত হয়নি তবে জাহাজটির সামান্য ক্ষতি হয়েছে। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) লোহিত সাগরে বাব আল-মান্দেব প্রণালিতে এ হামলা চালায় ‍হুতিরা।

মার্কিন সেনাবাহিনীর বরাত দিয়ে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল-হামাস যুদ্ধে ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজের বিরুদ্ধে হামলা শুরুর পর এবারই প্রথম কোনো ইরানগামী জাহাজে হামলা চালাল হুতিরা।

জাহাজটির নাম ‘এমভি স্টার আইরিস’। ব্রাজিল থেকে খাদ্যশস্য নিয়ে ইরানে যাচ্ছিল জাহাজটি। এসময় দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুতিরা। 

হুতির সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারি এমভি স্টার আইরিসকে মার্কিন কার্গো জাহাজ হিসেবে উল্লেখ করেছে। তবে জাহাজ শনাক্তকারী সংস্থাগুলোর দাবি, গ্রিসের মালিকানাধীন জাহাজটি মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে জানান, এই হামলার মাধ্যমে এটা প্রমাণের চেষ্টা চালানো হয়েছে যে ‘ইরান হুতিদের নিয়ন্ত্রণ করে না এবং তারা স্বাধীনভাবে কার্যক্রম পরিচালনা করে’। তবে এই কর্মকর্তা ধারণা করছেন, হামলা চালানোর আগে হুতিরা ইরানকে এ বিষয়ে তথ্য দিয়েছে।

হামলার বিষয়ে জাহাজটির মালিক প্রতিষ্ঠান কোনও মন্তব্য করেনি। তারা এই বিষয়ে মার্কিন নেতৃত্বাধীন জোটের কাছে খোঁজ নিতে বলেছে। ইরানি কর্মকর্তারাও রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়