ঢাকা     রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ২ ১৪৩১

পুতিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ১৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২০:৩৫, ১৪ ফেব্রুয়ারি ২০২৪
পুতিনের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে যুদ্ধবিরতির পরামর্শ প্রত্যাখ্যান করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র।  আলোচনার সঙ্গে সম্পৃক্ত তিনটি রুশ সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।

পুতিনের পদ্ধতির ব্যর্থতা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপে সবচেয়ে মারাত্মক সংঘাতকে তৃতীয় বছরে নিয়ে ফেলেছে। এই ঘটনা বিশ্বের দুটি বৃহত্তম পারমাণবিক শক্তির মধ্যে কতটা দূরত্ব রয়েছে তা চিত্রিত করে।

একটি মার্কিন সূত্র অবশ্য রুশ সূত্রগুলোর দাবিকে অস্বীকার করেছে।

রুশ সূত্র জানিয়েছে, পুতিন ২০২৩ সালে মধ্যপ্রাচ্যে মস্কোর আরব অংশীদার এবং অন্যান্যদের মাধ্যমে মধ্যস্থতাকারীদের মাধ্যমে প্রকাশ্যে ও ব্যক্তিগতভাবে ওয়াশিংটনে যুদ্ধবিরতির ব্যাপারে সংকেত পাঠিয়েছিলেন। যুদ্ধের বর্তমান পরিস্থিতিতেই বিরতির প্রস্তাব করেছিলেন পুতিন। একইসঙ্গে রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের কোনো ভূখণ্ড হস্তান্তর করতে ইচ্ছুক ছিলেন না তিনি।

পরিস্থিতির সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার শর্তে একজন সিনিয়র রাশিয়ান কর্মকর্তা রয়টার্সকে বলেছে, মাধ্যমগুলো ‘আমেরিকানদের সাথে যোগাযোগ করে কোনো লাভ হয়নি।’

আরেকটি রাশিয়ান সূত্র রয়টার্সকে জানিয়েছে,  মধ্যস্থতাকারীদের মাধ্যমে আমেরিকানরা মস্কোকে বলেছিল, ‘তারা ইউক্রেনের অংশগ্রহণ ছাড়া সম্ভাব্য যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করবে না এবং তাই যোগাযোগগুলো ব্যর্থতায় শেষ হয়েছে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ