ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

ক্ষুধায় প্রাণ গেল ফিলিস্তিনি শিশুর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৯, ২৫ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৪:৫৪, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
ক্ষুধায় প্রাণ গেল ফিলিস্তিনি শিশুর

দক্ষিণ গাজায় ক্ষুধার যন্ত্রণায় মাহমুদ ফাতুহ নামের দুই মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। যুদ্ধ ও ক্ষুধার কারণে শিশু মৃত্যু নিয়ে জাতিসংঘের সতর্কতার পরপরই ভূখণ্ডটিতে এ হৃদয়বিদারক ঘটনা ঘটল।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) গাজার আল-শিফা হাসপাতালে মারা যায় ফিলিস্তিনি শিশুটি। চিকিৎসকেরা বলছেন, ‘দুধ না পেয়ে শিশুটি অপুষ্টিজনিত কারণে মারা গেছে।’ খবর আল জাজিরার।

শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়া একজন প্যারামেডিক বলেন, তীব্র অপুষ্টিতে মারা গেছে মাহমুদ। 

তিনি বলেন, ‘আমরা দেখতে পাই এক নারী তার সন্তানকে কোলে নিয়ে চিকিৎসার জন্য চিৎকার করছেন। ফ্যাকাশে হয়ে যাওয়া শিশুটিকে দেখে মনে হচ্ছিল শেষ সময়ের নিঃশ্বাস নিচ্ছিল।’ 

তিনি আরও বলেন, ‘আমরা দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাই। সেখানে জানতে পারি সে তীব্র অপুষ্টিতে ভুগছে। মেডিকেল কর্মীরা তাকে আইসিইউতে নিয়ে যায়। কয়েক দিন ধরে শিশুটি দুধ খেতে পারেনি। কারণ গোটা গাজাজুড়ে শিশুদের খাওয়ানোর মতো কোনো দুধ নেই।’

গত বছরের অক্টোবর থেকে গাজায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। সেখানে তীব্র খাদ্য সংকট চলছে। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি উত্তরাঞ্চলে। গত অক্টোবরের শেষ থেকে মানবিক সহায়তা থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন রয়েছে অঞ্চলটি। এমন পরিস্থিতি সত্ত্বেও জাতিসংঘের সংস্থাগুলো উত্তর গাজায় সাহায্য দিতে পারছে না। বিশ্ব খাদ্য সংস্থা গত সপ্তাহে উত্তর গাজায় সাহায্য পাঠাতে গিয়েও ব্যর্থ হয়। এর ঠিক দুদিন বাদেই তারা উত্তর গাজায় মানবিক সহায়তা স্থগিতের ঘোষণা দেয়।

জাতিসংঘের অনুমান, গাজার ২৩ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের মধ্যে রয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়