ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

গাঁজা বৈধ করল জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:১১, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
গাঁজা বৈধ করল জার্মানি

বিনোদনের জন্য গাঁজা ব্যবহারের বৈধতা দিয়ে নতুন আইন পাস করেছে জার্মানির পার্লামেন্ট। এ আইনের আওতায় ১৮ বছরের বেশি বয়সী জার্মান নাগরিকেরা নির্দিষ্ট পরিমাণ গাঁজা রাখতে পারবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আগামী ১ এপ্রিল থেকে জার্মানিতে ধূমপানের মতো প্রকাশ্যে গাঁজাসেবন বৈধ হয়ে যাবে। গত শুক্রবার পার্লামেন্টে ৪০৭-২২৬ ভোটে গাঁজাকে বৈধতা দেওয়ার আইন পাস হয়।

এ আইনের আওতায় প্রাপ্তবয়স্করা সর্বোচ্চ ২৫ গ্রাম পর্যন্ত গাঁজা সঙ্গে রাখার পাশাপাশি বাড়িতে সর্বাধিক তিনটি গাছ লাগাতে পারবে। এছাড়া একজন প্রাপ্তবয়স্ক নিজ ঘরে সর্বোচ্চ ৫০ গ্রাম গাঁজা রাখতে পারবে।

আইনে গাঁজা বহন ও কেনা-বেচার ক্ষেত্রে কড়াকড়ি রাখা হয়েছে। এছাড়া, স্কুল ও খেলার মাঠের আশেপাশে গাঁজা বহন ও বিক্রির ওপরেও রাখা হয়েছে নিষেধাজ্ঞা।

নতুন এই আইন প্রণয়নের উদ্দেশ্য, কালোবাজারকে দমানো, ধূমপায়ীদের ভেজাল গাঁজা থেকে রক্ষা করা এবং সঙ্ঘবদ্ধ অপরাধী চক্রের আয়ের উৎস কমানো।

গাঁজাকে বৈধতা দেওয়ার পক্ষে-বিপক্ষে জার্মানিতে অনেক বছর ধরেই তর্ক-বিতর্ক চলছে। চিকিৎসকরা তরুণ জনগোষ্ঠীর জন্য উদ্বেগ প্রকাশ করছেন। আর রক্ষণশীলরা বলছেন, গাঁজা বহন ও সেবন বৈধ করার ফলে মাদকের ব্যবহার বাড়বে। সরকারকে বিষয়টি নিয়ে আবার চিন্তা করার আহ্বান জানিয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়