ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পদত্যাগ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৮:৩৫, ২৬ ফেব্রুয়ারি ২০২৪
পদত্যাগ করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকার

ফিলিস্তিনি কর্তৃপক্ষের সরকার পদত্যাগ করেছে। অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশ শাসনকারী ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন সরকারের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ। মূলত গাজায় চলমান ইসরায়েলি ‘গণহত্যার’ প্রতিবাদে পদত্যাগ করেছে তার সরকার। খবর আল জাজিরার।

সোমবার এক সংবাদ সম্মেলনে শাতায়েহ বলেন, ‘আমি প্রেসিডেন্ট (মাহমুদ আব্বাস) বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছি। পশ্চিম তীর এবং জেরুজালেমে অভূতপূর্ব সহিংসতা বৃদ্ধি এবং গাজা উপত্যকায় যুদ্ধ, গণহত্যার প্রতিবাদেই পদত্যাগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘আমি দেখতে পাচ্ছি- গাজা ভূখণ্ডের পরিস্থিতি এখন আর আগের মতো নেই এবং পরবর্তী পর্যায়ে চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সরকারি ও রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন। যারা গাজার নতুন বাস্তবতাকে বিবেচনা এবং ফিলিস্তিনি ঐক্যের ওপর ভিত্তি করে ফিলিস্তিনে কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে।’

শাতায়েহের সরকারের এই পদত্যাগ এমন এক সময়ে ঘটল যখন, ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর যুদ্ধ পরবর্তী গাজাসহ পুরো ফিলিস্তিনি ভূখণ্ডে শাসন কার্যক্রম চালানোর জন্য রাজনৈতিক একটি কাঠামো দাঁড় করানোর চাপ বাড়ছে।

২০১৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছিলেন শাতায়েহ। 

৩০ বছর আগে ওসলো চুক্তির আওতায় গঠিত হয় ফিলিস্তিনি কর্তৃপক্ষ। দখলকৃত পশ্চিম তীর শাসনে সীমিত স্বায়ত্তশাসন পায় তারা। কিন্তু ২০০৫ সালে তাদের কাছ থেকে গাজার নিয়ন্ত্রণ নেয় হামাস।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরুর পর থেকেই ফিলিস্তিনি কর্তৃপক্ষের নেতৃত্বে রদবদল করতে মাহমুদ আব্বাসকে চাপ দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যুদ্ধ শেষে গাজার শাসন ক্ষমতা ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে তুলে দিতে চায় ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের এমন প্রস্তাব বিভিন্ন অনুষ্ঠানে একাধিকবার নাকচ করে দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়