ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

চিকিৎসকের কাজ নার্সদের দিয়ে করানোর সিদ্ধান্ত দক্ষিণ কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ২৭ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২০:৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪
চিকিৎসকের কাজ নার্সদের দিয়ে করানোর সিদ্ধান্ত দক্ষিণ কোরিয়ার

দক্ষিণ কোরিয়ায় হাজার হাজার চিকিৎসক পদত্যাগ করায় চিকিৎসা পরিষেবার সংকট কাটিয়ে উঠতে নার্সদের চিকিৎসা ভূমিকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

চিকিৎসা সেবায় শূন্যতা পূরণ করতে আজ মঙ্গলবার থেকে নার্সদের আরও চিকিৎসা ভূমিকা পালনের অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে সিউলভিত্তিক ইয়োনহাপ নিউজ। খবর আনাদোলু এজেন্সির। 

দেশটিতে মেডিকেল কলেজগুলোতে আসনের সংখ্যা বাড়ানোর সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে গত ৮ দিন ধরে বিক্ষোভ করছেন শিক্ষানবিশ চিকিৎসকরা। 

দক্ষিণ কোরিয়ার সরকার সম্প্রতি মেডিকেল শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার করার উদ্যোগ নেয়। শিক্ষানবিশ চিকিৎসকদের শঙ্কা- এর মাধ্যমে পেশাটির সম্মান কমে যাবে। পাশাপাশি এখন তাদের যে আয়, তাও কমে যাবে। এ পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত বদলের দাবিতে তারা ধর্মঘট শুরু করেন।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যসেবা খাতের বেশ সুনাম রয়েছে বিশ্বব্যাপী। এই স্বাস্থ্য ব্যবস্থার একটি বড় অংশই এই শিক্ষানবিশ চিকিৎসকদের ওপর নির্ভর করে। দেশটিতে বর্তমানে মোট ১৩ হাজার শিক্ষানবিশ চিকিৎসক রয়েছেন। ধর্মঘটের অংশ হিসেবে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার শিক্ষানবিশ চিকিৎসক পদত্যাগপত্র জমা দিয়েছেন। যদিও এসব পদত্যাগপত্র গৃহীত হয়নি। এর মধ্যে ৮ হাজারের বেশি চিকিৎসক কর্মক্ষেত্র ত্যাগ করেছেন।

এ অবস্থায় হাসপাতালগুলো এক ভয়াবহ সংকটে পড়েছে। চিকিৎসকরা প্রতিবাদ শুরু করার পর থেকে, হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা ২৪ শতাংশ কমেছে, অস্ত্রোপচারের সংখ্যাও ৫০ শতাংশেরও বেশি কমে গেছে। স্বাস্থ্যসেবার ওপর চাপ সামলাতে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বেসামরিক রোগীদের চিকিৎসা দেওয়া শুরু করেছে। 

ইয়োনহাপ নিউজ জানিয়েছে, দেশটির স্বাস্থ্যমন্ত্রী চো কিও-হং মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষানবিশ চিকিৎসকরা কর্মস্থলে না ফিরলে লাইসেন্স স্থগিতাদেশসহ আইনি ব্যবস্থার মুখোমুখি হতে হবে বলে সতর্ক করেছেন।

ইয়োনহাপ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা শিক্ষানবিশ চিকিৎসকদের যারা তাদের কর্মস্থল ত্যাগ করেছেন, তাদের বৃহস্পতিবারের মধ্যে ফিরে আসার জন্য অনুরোধ করছি। যদি তারা তা করেন, তাহলে তাদের পূর্বের কর্মের জন্য জবাবদিহিতার আওতায় আনা হবে না।’

মন্ত্রী আরও জানান, ‘যারা কর্মস্থলে ফিরে আসবেন না, মার্চ থেকে তাদের চিকিৎসা লাইসেন্স স্থগিত করা ও তাদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করা হবে।’

দেশটিতে ছয়টি মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও ক্লাস বর্জন করার পর মন্ত্রীর এমন হুঁশিয়ারি এলো।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়