ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৯, ২৯ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:০৯, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
গাজায় ইসরায়েলি হামলায় নিহতের  সংখ্যা ৩০ হাজার ছাড়াল

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় রাতভর ইসরাইলি হামলায় আরও ৭৯ জন নিহত হয়েছেন। এ নিয়ে গেল প্রায় পাঁচ মাসে গাজায় নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

আজ বৃহস্পতিবার গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, ‘(গাজায়) শহিদের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে।’ বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, এই তালিকায় গত ২৪ ঘণ্টায় নিহত অন্তত ৭৯ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। ’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, টানা প্রায় ৫ মাস ধরে চলা হামলায় উপত্যকাটিতে ৭০ হাজার ৩২৫ জন আহত হয়েছে। হতাহতের বেশিরভাগই শিশু ও নারী।

গেল বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়েছেন বলে জানায় কর্তৃপক্ষ। এরপর থেকেই গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

জাতিসংঘ বলছে, দীর্ঘ এ সময় ধরে চলা সংঘাতের কারণে মানবিক সংকটে দিন পার করছেন ফিলিস্তিনিরা। এছাড়াও খাবার, পানি, ওষুধ ও প্রয়োজনীয় মানবিক সহায়তার অভাবে উপত্যকাটির ২৩ লাখেরও বেশি বাসিন্দা চরম ক্ষুধা ও ভয়াবহ অপুষ্টিতে ভুগছেন।

গতকাল জাতিসংঘের মানবিক উদ্যোগ সমন্বয় কার্যালয়ের সমন্বয় পরিচালক রমেশ রাজাসিংঘাম নিরাপত্তা কাউন্সিলকে জানান, গাজার অন্তত পাঁচ লাখ ৭৬ হাজার বা মোট জনগোষ্ঠীর এক চতুর্থাংশ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছেন। এই কর্মকর্তা হুশিয়ারি দেন, জরুরি উদ্যোগ না নেওয়া হলে গাজার সব এলাকায় বড় আকারে দুর্ভিক্ষ ছড়িয়ে পড়বে।

যুক্তরাষ্ট্র আশ্বাস দিয়েছে, অল্প কয়েকদিনের মধ্যেই ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত হতে পারে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়