ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

গাজায় গণহত্যা: জার্মানিকে আন্তর্জাতিক আদালতের কাঠগড়ায় নিল নিকারাগুয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ২ মার্চ ২০২৪   আপডেট: ১৬:২৬, ২ মার্চ ২০২৪
গাজায় গণহত্যা: জার্মানিকে আন্তর্জাতিক আদালতের কাঠগড়ায় নিল নিকারাগুয়া

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরায়েল গত পাঁচ মাস ধরে গণগত্যা চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। ইসরায়েলের এই অমানবিক কর্মকাণ্ডে সহায়তার অভিযোগ এনে জার্মানির বিরুদ্ধে এবার আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা করেছে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া। 

শনিবার (১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের শীর্ষ আদালতে (আইসিজে) জার্মানির বিরুদ্ধে গাজায় নিরীহ ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর ‘গণহত্যা’ সহজতর করার অভিযোগ এনেছে নিকারাগুয়া। ইসরায়েলকে আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে গণহত্যা ‘সহজতর’করার দায়ে জার্মানিকে অভিযুক্ত করে শুক্রবার (১ মার্চ) মামলা করেছে মধ্য আমেরিকার দেশটি। জার্মানির বিরুদ্ধে জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে (ইউএনআরডব্লিউএ) অর্থ প্রদান স্থগিত করার বিষয়টিরও অভিযোগ করা হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালত এক বিবৃতিতে বলেছে, “নিকারাগুয়া যুক্তি দিয়েছে, ইসরায়েলকে রাজনৈতিক, আর্থিক ও সামরিক সহায়তা প্রদান করে এবং ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থাকে (ইউএনআরডব্লিউএ) অর্থ প্রদান স্থগিত করে জার্মানি গাজায় ‘গণহত্যায়’ সহায়তা করছে। এছাড়াও গাজা সংকট মোকাবিলায় বার্লিন সবক্ষেত্রেই ব্যর্থ হয়েছে।” 

নিকারাগুয়া আন্তর্জাতিক বিচার আদালতের কাছে ‘জার্মানিকে ইসরায়েলকে সামরিক সহায়তা বন্ধ করার নির্দেশ এবং গাজা উপত্যকায় আন্তর্জাতিক আইনের অন্যান্য বিধিনিষেধের বিষয়ে’ জরুরি ভিত্তিতে ব্যবস্থা জারি করার অনুরোধ জানিয়েছে।

২০২৩ সালের ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের ইসরায়েলে হামলার পর থেকে গাজা উপত্যকায় তেল আবিবের চলমান অভিযানে ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরায়েলি বাহিনী অবিরাম হামলা চালিয়ে গাজা ভূখণ্ডে ব্যাপকভাবে বাস্তুচ্যুতি ও দুর্ভিক্ষের পরিস্থিতিও সৃষ্টি করেছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়