ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রাইমারি নির্বাচনে আরও ৩ রাজ্যে জয়ী ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৮, ৩ মার্চ ২০২৪   আপডেট: ১১:৫৩, ৩ মার্চ ২০২৪
প্রাইমারি নির্বাচনে আরও ৩ রাজ্যে জয়ী ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন লড়াইয়ে আরও তিনটি অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে জয় পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আইডাহো, মিসৌরি ও মিশিগান ককাসে একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে পরাজিত করেছেন ট্রাম্প। এই বিজয় তাকে ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার পথে কয়েক ধাপ এগিয়ে দিল।

রবিবার (৩ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২ মার্চ) যুক্তরাষ্ট্রের মিশিগান, মিসৌরি ও আইডাহোতে রিপাবলিকান পার্টির প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়। এই তিন অঙ্গরাজ্যে জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত ও একমাত্র প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালিকে পরাজিত করেছেন ট্রাম্প।

মিশিগানে ৩৯, মিসৌরিতে ৫৪ এবং  আইডাহোতে ৩২ জন প্রতিনিধি জিতেছেন ট্রাম্প। মিশিগান ককাসে জয়লাভকে প্রেসিডেন্ট প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হয়। আর এই মিশিগানের ১৩টি জেলায় জয়লাভ করেছেন তিনি। এর ফলে প্রতিদ্বন্দ্বী হ্যালির ২৪ প্রতিনিধির তুলনায় তার প্রতিনিধির সংখ্যা দাঁড়াল ২৪৭। রিপাবলিকান মনোনয়ন পেতে একজন প্রার্থীকে এক হাজার ২১৫ প্রতিনিধি নিশ্চিত করতে হবে।

প্রতিনিধিরা হলেন এমন ব্যক্তি যারা নিজ নিজ দলের জাতীয় অধিবেশনে নিজ রাজ্য বা জেলার প্রতিনিধিত্ব করেন এবং পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থী কে হবেন, সেটা তারাই সিদ্ধান্ত নেন। ট্রাম্পের বিজয়টি এলো ৫ মার্চের সুপার টুইসডের ঠিক আগে।

ফলে এখন সবাই তাকিয়ে আছে মঙ্গলবারের সুপার টুইসডের দিকে। রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন নিশ্চিত করার বিষয়টি সুপার টুইসডের ওপর নির্ভর করছে। এদিন ক্যালিফোর্নিয়া, আলাবামা, আলাস্কা, নর্থ ক্যারোলাইনা, টেনেসি, টেক্সাস, ম্যাসাচুসেটসসহ ১৬টি রাজ্যে রিপাবলিকান দলের প্রাথমিক বাছাই হবে। তার আগে তিন অঙ্গরাজ্যের ভোটে জিতে ব্যাপকভাবে এগিয়ে গেলেন ট্রাম্প।

চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশ্লেষকদের মতে, রিপাবলিকান দল থেকে অনেকটাই নিশ্চিত ট্রাম্পের প্রার্থীতা। অন্যদিকে ডেমোক্র্যাট পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এগিয়ে আছেন। সব মিলিয়ে বলা যায়, আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে আরেকটি বাইডেন-ট্রাম্প লড়াই দেখবে যুক্তরাষ্ট্র।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়