ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

‘ইউরোপিয়ানদের কাছে মানুষের চেয়ে হাতির দাম বেশি’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৬, ১৭ এপ্রিল ২০২৪  
‘ইউরোপিয়ানদের কাছে মানুষের চেয়ে হাতির দাম বেশি’

বতসোয়ানার প্রেসিডেন্ট বলেছেন, অনেক ইউরোপীয়র কাছে মানুষের চেয়ে হাতির দাম বেশি। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে তিনি এ কথা বলেছেন।

সম্প্রতি বতসোয়ানায় হাতি শিকার নিষিদ্ধের ওপর প্রস্তাব এনেছে যুক্তরাজ্য ও জার্মানি। এর পরিপ্রেক্ষিতে ইউরোপীয় দুটি দেশে ৩০ হাজার হাতি পাঠিয়ে দেওয়ার হুমকি দিয়েছে বতসোয়ানা।

প্রেসিডেন্ট মোকগওয়েটসি মাসিসি জানিয়েছেন, অতিরিক্ত হাতির কারণে বতসোয়ানার কৃষিক্ষেত নষ্ট হচ্ছে। কৃষকসহ সাধারণ মানুষ কেমন যন্ত্রণা ভোগ করছে ইউরোপে হাতি পাঠিয়ে দিলে তারা বিষয়টি টের পাবে।

বুধবার গার্ডিয়ানের সাথে কথা বলার সময় মাসিসি বলেছিলেন, ‘আমি বুঝতে পেরেছি যে তারা (ইউরোপীয়রা) মনে করে এই হাতিগুলো পোষা প্রাণি। আমি বুঝতে পারছি, অনেকেই মনে করেন এই হাতিগুলো মানুষ এবং এই হাতিগুলোর মূল্য বোতসোয়ানায় মানুষের জীবনের চেয়ে বেশি।’

তিনি বলেন, ‘কেন আপনারা তাদের সাথে থাকার অভিজ্ঞতা নিচ্ছেন না? এই কারণেই হাইড পার্কে তাদের থাকার জন্য এই প্রস্তাব করা হয়েছিল।’

বিশ্বের এক তৃতীয়াংশের বেশি হাতির বসবাস বতসোয়ানায়। এই সংখ্যা প্রায় ১ লাখ ৩০ হাজার। হাতিরপাল দেশটির সম্পত্তির ক্ষতি করছে, ফসল খাচ্ছে এবং বাসিন্দাদের পদদলিত করছে। এ কারণে বতসোয়ানা তার প্রতিবেশী অ্যাঙ্গোলাকে আট হাজার এবং মোজাম্বিককে কয়েক শতাধিক হাতি দিয়েছে। বতসোয়ানা সরকারের দাবি, নিয়ন্ত্রিত শিকার কিছু ক্ষেত্রে হাতি সংরক্ষণের জন্য সহায়ক। পর্যটকদের হাজার হাজার ডলারের বিনিময়ে অল্প সংখ্যক প্রাণি হত্যা করার অনুমতি দেওয়ার মাধ্যমে স্থানীয় মানুষের জন্য জীবিকা সরবরাহ করা যেতে পারে। পাশাপাশি দেশের আবাসস্থল ও কৃষি ভূমি রক্ষা করা সম্ভব।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়