ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

আগামী ২৬ বছরের মধ্যে বৈশ্বিক গড় আয় এক পঞ্চমাংশ কমবে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৬, ১৭ এপ্রিল ২০২৪  
আগামী ২৬ বছরের মধ্যে বৈশ্বিক গড় আয় এক পঞ্চমাংশ কমবে

জলবায়ু সংকটের ফলে আগামী ২৬ বছরের মধ্যে বৈশ্বিক গড় আয় প্রায় এক পঞ্চমাংশ হ্রাস পাবে। বিজ্ঞানী বিষয়ক সাময়িকী ন্যাচারে প্রকাশিত একটি সমীক্ষায় এই পূর্বাভাস দেওয়া হয়েছে। 

এতে বলা হয়েছে, বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ রাখতে যে খরচ হবে জলবায়ু পরিবর্তনের কারণে তারচেয়ে ছয় গুণ বেশি ক্ষতি হবে। ক্রমবর্ধমান তাপমাত্রা, ভারী বৃষ্টিপাত এবং ঘন ঘন ও চরম আবহাওয়া চলতি শতাব্দির মাঝামাঝি সময়ে প্রতি বছর ৩৮ লাখ কোটি ডলারের ক্ষতি হবে। এই ক্ষতি পূর্ববর্তী অনুমানের চেয়ে অনেক বেশি - গ্যাস, তেল, কয়লা এবং গাছ পোড়ানোর মাধ্যমে বায়ুমণ্ডলে প্রচুর পরিমাণে কার্বণ নির্গমনের ফলস্বরূপ আগামী কয়েক দশক ধরে বিশ্ব অর্থনীতিতে ইতিমধ্যে এই ক্ষতির প্রভাব পড়েছে। আগামী বছরগুলোতে এই ক্ষতি প্রায় প্রতিটি দেশেই অর্থনৈতিক পঙ্গুত্বপূর্ণ ক্ষতি ঘটাবে, বৈষম্য আরও বাড়াবে।

গবেষণাপত্রে বলা হয়েছে, ২০৪৯ সালের মধ্যে বিশ্বব্যাপী আয়ের স্থায়ী গড় ক্ষতি হবে ১৯ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে এই হ্রাস প্রায় ১১ শতাংশ হবে এবং আফ্রিকা ও দক্ষিণ এশিয়ায় তা  হবে ২২ শতাংশ।

পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের বিজ্ঞানী এবং গবেষণার অন্যতম লেখক লিওনি ওয়েঞ্জ বলেন, ‘এটি ধ্বংসাত্মক। সুন্দর সামাজিক ফলাফল নেই এমন কাজে আমি অভ্যস্ত, কিন্তু আমি অবাক হয়েছিলাম যে ক্ষতিগুলো কত বড়। অসমতার মাত্রা সত্যিই মর্মান্তিক।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়